whatsapp channel

চলতি মাসের দ্বিতীয় দিনে সোনার দামে রেকর্ড পতন, মুখে হাসি সাধারণ মানুষের

করোনা মহামারির মধ্যে আকাশ ছোঁয়া হয়ে উঠেছিল সোনার দাম। মধ্যবিত্তকে এক বার ভাবতে হত সোনা কিনবে কিনা। আসল কারণ ছিল ইচ্ছে থাকলেও সাধ্য ছিলনা। কিন্তু এই আর মারণ ভাইরাসের ভ্যাকসিন…

Avatar

HoopHaap Digital Media

করোনা মহামারির মধ্যে আকাশ ছোঁয়া হয়ে উঠেছিল সোনার দাম। মধ্যবিত্তকে এক বার ভাবতে হত সোনা কিনবে কিনা। আসল কারণ ছিল ইচ্ছে থাকলেও সাধ্য ছিলনা। কিন্তু এই আর মারণ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের পর থেকেই এর দর পড়তে থাকে। এই মহামারির অভিশাপে বিশ্বজুড়ে অর্থনৈতিক কর্মকাণ্ড থমকে পড়েছিল। কিন্তু কার্যকরি প্রতিষেধক আবিষ্কারের পর থেকে আর আমেরিকার সরকার পরিবর্তনে কিছুটা আশার আলো জ্বলে উঠেছিল। ভ্যাকসিন বেরোনোর পর থেকেই বিগত কিছু দিন ধরে ক্রমাগত নিম্নমুখী সোনার দাম।

সম্প্রতি যে উত্থান হয়েছিল মার্কিন ডলার সূচকের, করোনা তা কিছুটা কমে যাওয়াতে আবার সোনার দাম কমতে চলেছে। আজ মার্চ মাসের দ্বিতীয় দিন আর বাংলা মতে ফাল্গুন মাস চলছে মানে বিয়ের মাস। ফের মঙ্গলবার ভারতের বাজারে কমলো হলুদ ধাতুর দাম। গত ২০২০ সালের ৭ অগাস্ট সোনার দাম ৫৬,২০০ টাকা হয়। সেই রেকর্ডের থেকে কার্যত ১০ হাজার টাকা নীচে নামল হলুদ ধাতুর দাম।

আজ কলকাতার বহু জায়গায় সোনার দাম কমেছে। একনজরে দেখে নেওয়া যাক। সোনার দাম মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে ১০ গ্রামে সোনার দাঁড়িয়েছে ৪৫,১০০ টাকা। ১০ গ্রামে সোনার দাম এদিন ০.৪৬ শতাংশ পড়েছে। ফলে ১০ গ্রামে কমেছে ২০৮ টাকা দাম। ১ গ্রাম সোনার দাম ৪,৪৬৪ টাকা, ৮ গ্রামের দাম ৩৫,৭১২ টাকা, ১০ গ্রামের দাম ৪৪,৬০০ টাকা , ১০০ গ্রামের দাম ৪,৪৬,৪০০ টাকা ।

অন্যদিকে রুপোর দামেও এসেছে পরিবর্তন। এদিন রুপোর দাম ১ কেজিতে ১.০৩ শতাংশ কমেছে। ফলে ১ কেজি রুপোর দাম দাঁড়িয়েছে ৬৯,৫৬২ টাকা। যার ফলে ১ কেজিতে রুপোর সস্তা হল ৮৯৭ টাকা। সোনা রুপোর দাম কম হওয়াতে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে বাঙালি।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media