whatsapp channel

Weather: তিন জেলায় বৃষ্টি, কলকাতায় অস্বস্তি, জন্মাষ্টমীর দিন কেমন থাকবে রাজ্যের আবহাওয়া!

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে বর্ষা দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নিম্নচাপ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে বর্ষা দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের ঝলকানিতে যেন বর্ষার অস্তিত্ব তেমনভাবে অনুভব করাই যায়নি।

তবে গত দুদিন নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাতের প্রকোপ দেখা গেছে রাজ্যের একাধিক জেলায়। বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজেছে শহর কলকাতাও। এর নেপথ্যে ছিল একজোড়া ঘূর্ণাবর্ত, যেগুলি সময়ে সময়ে নিম্নচাপে পরিণত হয়েছে। কিন্তু উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি একটি নিম্নচাপ ক্রমেই সরে যাচ্ছে পশ্চিম উপকূলের দিকে। ফলে রাজ্যে কমছে বৃষ্টি। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। সারাদিন মেঘাচ্ছন্ন আকাশের সঙ্গে ভ্যাপসা গরম থাকবে শহর জুড়ে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি এবং ২৭ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৪ শতাংশ এবং ৭৩ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও নেই তেমন ভারী বৃষ্টির পূর্বাভাস। তবে আজ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায়। তাছাড়া এদিন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। পাশাপাশি আজ জেলায় তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস রয়েছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপরের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে।অন্যান্য জেলাগুলিতেও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা