whatsapp channel
Hoop News

ট্রেনের যাত্রীদের জন্য সুখবর, ২৪ নয় ২৬ কোচের ট্রেন চালাবে রেল, বাড়তি ভাড়া লাগবেনা

রেল হল এমন একটি পরিষেবা, যেখানে নিত্যদিন সাধারণ মানুষের ঢল লেগেই থাকে। যাদের হাতে অনেক টাকা তারা ফ্লাইট ধরার চেষ্টা করে মূলত। কিন্তু, যাদের হাতে সীমিত টাকা বা খুবই কম টাকা বা যারা ট্রেনে ট্রাভেল করতে পছন্দ করে তাদের কাছে রেল হল উত্তম পরিষেবা। এই ট্রেনে সাধারণত দুটি জেনারেল বগি থাকে, একটি ট্রেনের ইঞ্জিনে একদম সামনে, অন্যটি পিছনে। মাঝখানে থাকে স্লিপার ক্লাস, এসি। খেয়াল করে দেখবেন, প্রথম দুটি বগিতে অস্বাভাবিক ভিড় হয়। একটা সিটে প্রায় সাত আট জন বসে বসে যায়। যেমন বাথরুমের অবস্থা তেমন বসতে কষ্ট। কিন্তু, কিছুই করার নেই, ভাড়া যে কম আর যেতেও হবে গন্তব্যস্থলে। তাই এই দুটি বগি সবসময় ঠাসা থাকে।

এই সাধারণ মানুষদের দুর্দশার কথা ভেবেই সরকার একটা নতুন পরিকল্পনা নিতে চলেছে। যেখানে ট্রেনের বগি অর্থাৎ কামরার সংখ্যা বাড়বে। সাধারণত ২৪ টি কামরা থাকে, সেই জায়গায় ২৬ টি কামরা হতে চলেছে। অর্থাৎ ট্রেন আরো প্রসারিত হবে, যাতে যাত্রীদের কষ্ট লাঘব হয় কিছুটা।

রিপোর্ট মোতাবেক, আগামী বছর, অর্থাৎ, ২০২৪ সালের মধ্যে ২৬ বগির ট্রেন চালু হয়ে যাবে। এবং, এই ট্রেনগুলো উৎসবের মরশুমে যেমন চলবে, তেমনই সাড়া বছর ধরেই চলবে। সাধারণত, শ্রমিকদের কথা মাথায় রেখেই এই পরিকল্পনা করেছে রেল কতৃপক্ষ। বিশেষত, যেসব রুটে শ্রমিকের আনাগোনা বেশি, সেসব রুটেই এই ট্রেন চলবে বলে সূত্রের খবর।

একাধিক রিপোর্ট অনুযায়ী এটাই জানা যাচ্ছে যে, সাধারণ আমজনতা ও পরিযায়ী শ্রমিকদের কথা ভেবে এই ২৬ কামরার ট্রেন পরিকল্পনা করতে চলেছে রেল কর্তৃপক্ষ, যা প্রায় সমস্ত রাজ্যে চলবে। কম খরচে একাধিক রাজ্যে জনতা এক্সপ্রেস চালানোর পরিকল্পনা এখনও বাস্তবায়িত হতে দেরি আছে। তবে খুব শীঘ্রই ২৪ এর বদলে ২৬ কামরার ট্রেন আসতে চলেছে যার ভাড়াও থাকবে একই।

whatsapp logo