whatsapp channel

Eastern Railways: হাওড়া ও শিয়ালদহ থেকে চলবে অতিরিক্ত ১৮৫ টি ট্রেন, বড় ঘোষণা পূর্ব রেলের

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন…

Avatar

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনকেই দূরের গন্তব্যে যাওয়ার জন্য বেছে নেন অনেকেই। আর ইয়াৰ ট্রেনে যাতায়াত করার জন্য আগের থেকে টিকিট রিজার্ভেশন করে নিতে হয়। নাহলে টিকিট কনফার্ম না হলে এইসব ট্রেনে দূরের গন্তব্যে যাওয়া কঠিন হজে পড়ে।

এদিকে এখন চলছে উৎসবের মরশুম। এখন যেমন দুর্গাপুজো ও দীপাবলি শেষ হয়েছে তেমনই আবার আসছে ছট পুজো। তাই এখন অনেকেই যেমন কর্মকাঠল থেকে বাড়ি ফিরবেন, তেমনই আবার অনেকেই বাড়ি থেকে কর্মস্থলে যাতায়াত করবেন। আর মধ্যবিত্ত মানুষদের এইসব যাতায়াতের অন্যতম মাধ্যম হল ট্রেন। তাই এখন ট্রেনে ভিড় বাড়ছে দিন দিন। অন্যদিকে অনেকেই যারা আগের থেকে টিকিট কেটে রাখেননি, তারা টিকিটই পাচ্ছেন না।

আর এই অবস্থায় যাত্রীদের দারুন খবর দিল ভারতীয় রেল। জানা গেছে, হাওড়া ও শিয়ালদহ রুটে প্রায় ১৮৫টি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। সূত্রের খবর, হাওড়া, আসানসোল, মালদহ এবং ভাগলপুর রুটে এইসব স্পেশাল ট্রেন চালানো হবে। সম্প্রতি এই প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বড় ঘোষণা করেছেন। তিনি এই ব্যাপারে যাত্রীদের যাত্রা নিশ্চিত করতে আগেট থেকে টিকিট বুক করে রাখতে বলেছেন। এছাড়াও এইসব অতিরিক্ত ট্রেন চালানোর বিষয়েও ঘোষণা করেছেন তিনি।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা