Hoop NewsHoop Trending

কবে আসছে করোনার ভ্যাকসিন! জানিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা মহামারীতে জর্জরিত গোটা বিশ্ব। প্রতিষেধকের আশায় দিন গুনছেন সাধারণ মানুষ। এই পরিস্থিতিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি Covid-19 প্রতিষেধকের প্রথম ধাপের পরীক্ষায় সাফল্য পাওয়া, এই মারণ ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়ার আশা জাগিয়ে তুলেছে।

যদিও এই প্রক্রিয়ায় খুশি বিশ্বস্বাস্থ্য সংস্থা হু, কিন্তু তারা এই মূহুর্তে তাড়াহুড়ো করতে রাজি নন। কারণ, নিরাপদ প্রতিষেধক পাওয়ার একমাত্র উপায় হল একাধিক পরীক্ষা। তাড়াহুড়োতে বিপরীত ফল পাওয়ার আশঙ্কা করা হচ্ছে। হু- এর মতে, ২০২১ সালের শুরুর দিকে করোনা প্রতিষেধক পেতে পারেন বিশ্ববাসী৷

হু-এর এমার্জেন্সি প্রোগ্রামের এগজিকিউটিভ ডিরেক্টর মাইক রায়ানের কথা অনুযায়ী, সব প্রক্রিয়াগুলির জন্য কঠোর পরিশ্রম করছে বিশ্বস্বাস্থ্য সংস্থা৷ সম্পূর্ণ বিষয়টির স্বচ্ছতা বজায় রাখতে হবে। কিন্তু এই কঠিম সময়ে প্রতিষেধক আসা পর্যন্ত করোনা ভাইরাসের সংক্রমণকে আটকানোর চেষ্টা চালিয়ে যেতেই হবে।

রায়ান আরও বলেন, “আমরা প্রতিষেধক তৈরির কাজে ভালোভাবেই এগোচ্ছি৷ একাধিক প্রতিষেধক এখনও পর্যন্ত তৃতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে৷ তবে নিরাপত্তা ও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর নিরিখে কোনওটিই এখনও অসফল হয়নি যা একটি ভালো দিক৷ কিন্তু বিশ্ববাসীকে আগামী বছরের প্রথমার্ধ পর্যন্ত অপেক্ষা করতেই হবে।”

Related Articles