Hoop Life

Lifestyle: কোনো যন্ত্র ছাড়াই রান্নার সিলিন্ডারে গ্যাসের পরিমাণ জানার টিপস

যারা সিলিন্ডারের গ্যাস ব্যবহার করেন তাদের মোটামুটি একটা ধারণা থাকে, এক সিলিন্ডার গ্যাসে কতদিনের রান্না সম্ভব। এটি মূলত নির্ভর করে আপনি প্রতিদিন কতটা সময় রান্না করেন তার ওপর। অনেক সময় বাড়িতে তুলনামূলক বেশি রান্না হলে গ্যাসও দ্রুত ফুরায়। রান্নার মাঝামাঝি গ্যাস ফুরিয়ে গেলে আরেক ঝামেলা। হঠাৎ করে বাড়িতে অতিথি আস কিংবা নিজেদেরই তাড়াহুড়ো সময় রান্না করার সময় যদি হঠাৎ করে গ্যাস বন্ধ হয়ে যায় বিশেষত রুটি করার সময় যদি গ্যাস ফুরিয়ে যায় তাহলে মহা ঝামেলা পোহাতে হয়। তাই এইসব ঝামেলায় যাতে জীবনে না ঘটে সে জন্য রান্না করার আগে বা বাড়িতে অতিথি আসার আগে কোনো রকম যন্ত্র ছাড়াই দেখে নিতে পারবেন, আপনার গ্যাস সিলিন্ডারে কতটা গ্যাস আছে।

হয়তো অনেকেই ভাবছেন সিলেন্ডার তুলে কোনরকমে একটা মোটামুটি আজ করতে পারা যাবে সিলিন্ডারে ঠিক কতটা গ্যাস আছে। কিন্তু ওইভাবে সঠিক পরিমাপ পাওয়া যায় না। অনেকেই হয়ত সিলিন্ডারের ওজন দেখে বা হাতে তুলে ধরে বোঝার চেষ্টা করি, কতটুকু গ্যাস বাকি আছে। কিন্তু তাতেও নিশ্চিন্ত হওয়া যায় না। একটি পদ্ধতি কাজে লাগিয়ে সহজেই বোঝা সম্ভব যে, সিলিন্ডারে আর কতটা গ্যাস বাকি রয়েছে। চলুন জেনে নেওয়া যাক-

প্রথমে একটা ভেজা কাপড় দিয়ে সিলিন্ডারটিকে খুব ভালো করে মুছতে হবে। মনে রাখতে হবে, সিলিন্ডারের গায়ে যেন কোনো ধুলো লেগে না থাকে।

সিলিন্ডার ভালো করে মোছা হয়ে গেলে দেখবেন সিলিন্ডার এর কিছু অংশ ভিজে রয়েছে আর কিছু অংশ শুকিয়ে গেছে।

এখানেই রয়েছে টুইস্ট। যে অংশ ভিজে রয়ে গেছে সেই অংশেই গ্যাস রয়েছে। আপনি সহজেই বুঝতে পারবেন সিলিন্ডারের গায়ে একটু ভালো করে চোখ বুলালেই লক্ষ্য করবেন যে অংশটি ভিজে রয়েছে মানে আপনার সিলিন্ডারের সেইটুকু অংশে গ্যাস রয়েছে।

এর কারণ হলো, সিলিন্ডারের যেখানে তরল পদার্থ রয়েছে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কিছুটা হলেও কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশে গ্যাস রয়েছে, সেই অংশের তাপমাত্রা ঠান্ডা গরমের তারতম্যের জন্য শুকোতে বেশি সময় লাগছে।

সুতরাং, দুশ্চিন্তা করার আর প্রয়োজন নেই। তাই এখন থেকে সিলিন্ডারে ঠিক কতটা গ্যাস রয়েছে তা জানতে চাইলে নিজেই কোন যন্ত্র ছাড়াই দেখে নিতে পারবেন।

Related Articles