whatsapp channel

Gold Price: সস্তায় সোনা! একনজরে দেখে নিন আজ রাজ্যে সোনা রুপোর দাম

সোনা কেনার মুডে আছেন? থাকতেই পারেন। যদিও ভাদ্র মাস।হয়তো টাকা জমাচ্ছেন, সামনের ধনতেরাসে চুটিয়ে সোনা কিনবেন। অনেকেই ধনতেরাস এর দিন এক টুকরো গয়না হলেও কেনেন। সোনা কিনতে না পারলে অনেকে…

Avatar

HoopHaap Digital Media

সোনা কেনার মুডে আছেন? থাকতেই পারেন। যদিও ভাদ্র মাস।হয়তো টাকা জমাচ্ছেন, সামনের ধনতেরাসে চুটিয়ে সোনা কিনবেন। অনেকেই ধনতেরাস এর দিন এক টুকরো গয়না হলেও কেনেন। সোনা কিনতে না পারলে অনেকে রুপোর গয়নাও কিনে নেন।

কিন্তু, আজ সোনার দাম অনেকটা কম ছিল। যারা মোটামুটি সোনার ও রুপোর দামের হিসেব রাখেন রোজ তারা জানবেন। কিন্তু, আজ সোনার দাম ভারতে ছিল একেবারে নিম্নমুখী। অর্থাৎ, যারা আজ সোনার দোকানে ভিড় জমিয়েছেন তারা লাভবান হয়েছেন। যেমন ক্রেতারা কিনেছেন তেমন বিক্রেতারাও সুখ পেয়েছেন।

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে এমসিএক্স সূচক অনুসারে ১০ গ্রাম সোনার দাম ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭,৪০৬ টাকা। অন্যদিকে, রুপোর দাম ০.১৪ শতাংশ হ্রাস পেয়ে ৬৫,২০৮ টাকায় ঠেকেছে। বুঝুন ব্যাপারটা।

সোনা নিঃসন্দেহে মূল্যবান ধাতু। চাইলেই কেনা যায় বা কেনার ইচ্ছা মনে থেকে যায়। কিন্তু, গত তিন বছর ধরে যেভাবে সোনার দাম বেড়েছে তাতে করে বিয়েতেও অধিকাংশ মানুষ ইমিটেশন পড়েছেন সোনার গহনার পাশাপাশি। চলুন আরেকবার রিসার্চের দিকে চোখ দিই। কেন বেড়েছে এই সোনার দাম? পুরোটাই মার্কিন ডলারের দুর্বলতার জন্য। এই মার্কিন ডলারের দুর্বলতার জন্য বিশ্ব বাজারে বেড়েছে সোনার দাম। বিশেষজ্ঞদের মতে, মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডেরাল রিজার্ভের বন্ড কেনার কিছুটা বিলম্ব করার সমর্থন পেয়েছে সোনা। এক আউন্স স্পট গোল্ডের দাম ০.২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১,৮২৬.৭৫ ডলার। এবং এক আউন্স রুপোর দাম ০.৪ শতাংশ বেড়ে হয়েছে ২৪.৭৬ ডলার। সুতরাং সোনা বা রুপোর দামের উপর কারোর কোনো হাত নেই।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media