BollywoodHoop Plus

তৈমুরের পর দ্বিতীয় সন্তানের নামেও বিতর্ক, জাহাঙ্গীর নাম নিয়ে কড়া জবাব সাবার

চলতি বছরে জন্ম হয়েছে সইফ আলি খান (Saif Ali Khan) ও করিনা কাপুর (Kareena Kapoor Khan)-এর কনিষ্ঠ পুত্রসন্তান ও পতৌদি পরিবারের সর্বকনিষ্ঠ সদস্য জেহ (Jeh)। ‘সইফিনা’ পুত্রের একঝলক দেখার জন্য মিডিয়া সবসময়ই উত্তাল হয়ে থাকে। করিনা বা শর্মিলা (Sharmila Tagore) না চাইলেও পাপারাৎজিদের স্পটলাইট এসে পড়েছে জেহ-র উপর। কিন্তু এর মধ্যেই শুরু হয়েছে জেহ-র প্রকৃত নাম নিয়ে বিতর্ক। জেহ-র সম্পূর্ণ নাম হল জাহাঙ্গীর আলি খান পতৌদি (Jahangir Ali khan Pataudi)। ‘জাহাঙ্গীর’ নামটি নেটিজেনদের মধ্যে তৈরি করেছে অসন্তোষ। এবার এই প্রসঙ্গে মুখ খুললেন সইফের বোন সাবা আলি খান (Saba Ali Khan)।

 

View this post on Instagram

 

A post shared by Saba (@sabapataudi)

সম্প্রতি করিনা ও জেহ-র ছবি শেয়ার করে সাবা লিখেছেন, যখন একজন মা তাঁর সন্তানকে নিজের গর্ভে পালন করেন ও তাঁকে জীবন দান করেন তখন তাঁর সন্তানের পালন-পোষণ ও তার নাম ঠিক করা তাঁর অধিকার। মা ছাড়া সেই অধিকার কারও নেই। এমনকি পরিবারের বাকি সদস্যদের এই বিষয়ে কথা বলার কোনো অধিকার নেই। সবাই নবজাতকের নাম নিয়ে পরামর্শ দিতে পারেন, কিন্তু নামকরণ করার অধিকার একমাত্র মায়ের।

 

View this post on Instagram

 

A post shared by Saba (@sabapataudi)

সাবা ‘জাহাঙ্গীর’ নাম প্রসঙ্গে লিখেছেন, এটি একটি খুব সুন্দর নাম। পার্শি ভাষায় এই নামের অর্থ ‘বিশ্বের রাজা’। গত দুই দশকে ‘জাহাঙ্গীর’ নামের দুই ব্যক্তি, যথা- জাহাঙ্গীর রতনজী দাদাভাই টাটা (Jahangir Ratanji Dadabhai Tata) এবং হোমি জাহাঙ্গীর ভাবা (Homi Jahangir Bhaba) ভারতকে গর্বিত করেছেন।

এর আগে প্রথম পুত্রসন্তান তৈমুর (Taimur Ali Khan)-এর নামকরণ নিয়েও বিতর্কের মুখে পড়েছিলেন সইফ ও করিনা। ‘তৈমুর’ নামের অর্থ লৌহ। নেটিজেনদের একাংশ এই নামের বিরোধিতা করে বলতে থাকেন, শাসক তৈমুর লং-এর নাম অনুসারে এই নাম রাখা হয়েছে। কিন্তু এই মত একেবারেই সঠিক নয়। সেই বিতর্কের কথা মাথায় রেখেই সইফ ও করিনা জেহ-র প্রকৃত নাম প্রকাশ করেননি। কিন্তু সাম্প্রতিক কালে প্রকাশিত করিনার বই ‘দি প্রেগন‍্যান্সি বাইবেল’-এর মাধ্যমে জেহ-র পুরো নাম জনসমক্ষে আসে।

 

View this post on Instagram

 

A post shared by Saba (@sabapataudi)

Related Articles