Hoop Life

চুলের খুশকি দূর করার ৭টি ঘরোয়া উপায়

খুশকি হল প্রত্যেকের জীবনের দৈনন্দিন একটি সমস্যা। আমরা প্রথমদিকে এই সমস্যাটিকে খুব একটা গুরুত্ব দিই না, কিন্তু পরে এই সমস্যায় বিশাল আকার ধারণ করে। বর্ষাকাল এবং শীতকালে খুশকির প্রবণতা অনেকটাই বেড়ে যায়। প্রতিদিন ঠিকঠাক করে চুল না আঁচড়ানোর জন্য কিংবা চুলে ঠিকমতো শ্যাম্পু করে চুল ভালো করে না ধোয়ার জন্য নানা কারণে খুশকি হতে পারে। তবে ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করতে পারলে নিমেষে খুশকি দূর হয়ে যাবে।

১) এক চামচ নারকেল তেল, এক চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগান। বেশ কিছুক্ষণ রাখার পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

২) এক চামচ নারকেল তেল, ১ চামচ ক্যাস্টর অয়েল ভালো করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগালে খুশকি দূর হয়।

৩) এক চামচ লেবুর রস, এক চামচ টক দই ভালো করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগালে খুশকির হাত থেকে রেহাই পাওয়া যায়।

৪) দু চামচ মেথি আগের দিন রাতে ভালো করে জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে পরের দিন সেই মেথির একটা পেস্ট বানিয়ে তার সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগিয়ে নিন।

৫) এক চামচ টক দই, এক চামচ লেবুর রস, এক চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিয়ে গোটা মাথায় ভালো করে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

৬) এক চামচ নারকেল তেল, এক চামচ আমলকির রস ভালো করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

৭) এই সমস্ত ঘরোয়া উপাদান ছাড়াও যেগুলি মাথায় রাখতে হবে সেগুলি হল – প্রতিদিন দুবেলা চুল ভালো করে আঁচড়ানো, ভালো করে শ্যাম্পু করা, শ্যাম্পু করে চুল ভালো করে ধোয়া, যাদের মাথার ত্বক তৈলাক্ত তাদের শুধু মাথায় লাগানো নয়, খাবারের বিষয়ে যথেষ্ট খেয়াল রাখতে হবে। তেল, মশলাযুক্ত খাবার খাওয়া যাবেনা। প্রচুর পরিমাণে জল খেতে হবে।

Related Articles