Hoop Life

Under Eye Black Spot: খসবে না কোনো টাকা, পুজোর আগে চোখের তলার কালি দূর করুন সহজে

চোখের নিচের কালো দাগ নানা কারণে হতে পারে। অতিরিক্ত ফোন দেখা, রাত জেগে কাজকর্ম করা এছাড়া মদ্যপান, ধূমপান অতিরিক্ত মানসিক টেনশন নানা কারণে চোখের নিচে কালো দাগ পড়তে পারে, মাত্র কয়েকটা সহজ উপকরণ দিয়ে আপনি চোখের নিচের কালো দাগ দূর করতে পারেন। জেনে নিন সহজ টিপস। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ এই টিপস –

তার আগে আপনাকে জানতে হবে চোখের তলায় কেন কালো দাগ হয়? কিসের জন্য যদি আপনি জানতে চান, তাহলে কিন্তু যে কোন হোম রেমেডি ব্যবহার করার আগে আপনি আপনার শরীরের ভেতরের খোঁজ নেবেন, শরীরের ভেতরটা যদি আপনি সুন্দরভাবে ভালো করতে পারেন, তাহলেই কিন্তু খুব সহজে চোখে তলার কালি একেবারে দূর হয়ে যাবে।

১) অ্যানিমিয়া – যাদের অতিরিক্ত অ্যানিমিয়া রয়েছে অর্থাৎ রক্তশূন্যতার সমস্যায় ভুগছে। তাদের চোখের তলায় কিন্তু কালি পরতে পারে। সেক্ষেত্রে থোড়ের রস এছাড়াও বিট, গাজর খেতে পারেন আর ফলের মধ্যে খেতে পারেন বেদানা।

২) বার্ধক্য জনিত কারণ- অনেক সময় বার্ধক্য জনিত কারণের জন্য কিন্তু চোখের তলায় কালি করতে পারে, সেক্ষেত্রে কতগুলি ব্যায়াম করতে পারেন এবং নিজেকে কি করে অল্প বয়সী রাখা যায়, তার ব্যবস্থা করতে পারেন। এক্সারসাইজ করতে হবে প্রচুর পরিমাণে জল পান করতে হবে, জাংক ফুড খাওয়া চলবে না।

৩) অতিরিক্ত স্ট্রেস জনিত কারণ- যারা ল্যাপটপে অনেক রাত পর্যন্ত বসে বসে কাজ করেন বা মোবাইল ফোন ঘাটেন তাদের ক্ষেত্রে কিন্তু চোখের তলায় কালি পড়া সম্ভাবনা অনেকাংশ বেড়ে যায়, এছাড়া অফিসের কাজের চাপের জন্য এমনটা হতে পারে। সেক্ষেত্রে অফিসের কাজ করার পাশাপাশি মাঝে মধ্যে মেডিটেশন করুন।

৪) জলশূন্যতা- যারা জল কম খান অর্থাৎ শরীরের যদি জলের পরিমাণ কম থাকে, তাহলেও কিন্তু চোখের তলায় কালি পড়তে পারে। তাই দিনে অন্তত চার থেকে পাঁচ লিটার জল পান করুন।

৫) মদ্যপান, ধূমপান করা যাবে না- অনেক সময় দীর্ঘদিন ধরে মদ্যপান এবং ধূমপান করার জন্য আমাদের চোখের কোণে নিয়মিত কালি করতে থাকে।

এই চোখের তোলার কালির হাত থেকে যদি বাঁচতে চান তাহলে মেনে চলুন সহজ একটি টিপস –

উপকরণ
আলুর রস ৪ টেবিল-চামচ, অ্যালোভেরা জেল ৩ টেবিল চামচ শশার রস, ২ টেবিল চামচ কাঁচা দুধ, ১ টেবিল চামচ গোলাপজল ২ টেবিল-চামচ।

এই পুরো মিশ্রনটিকে খুব ভাল করে মিশিয়ে নিতে হবে। প্রয়োজনে আরও অ্যালোভেরা জেল আরো দিতে হবে। যাতে একটা ক্রিমের মতন দেখতে লাগে। রাত্রিবেলা শোয়ার সময় চোখে ভালো করে জলের ঝাপটা দিতে হবে। তারপরে হাতের আঙ্গুলের মধ্যে এই ক্রিম একটুখানি নিয়ে গোটা চোখের পাশটা ভালো করে ম্যাসাজ করতে হবে। তারপর সারা রাত চোখের চারিদিকে লাগিয়ে শুয়ে পড়তে হবে। সকালবেলা ঘুম থেকে উঠে ভালো করে মুছে নিতে হবে ভেজা কাপড় দিয়ে। পরপর সাত দিন লাগালেই আপনি তফাৎ বুঝতে পারবেন। আলুর রস ও শসার রস চোখের তলায় হওয়া কালো দাগ দূর করতে সাহায্য করে, অ্যালোভেরা আপনার চোখের তলায় যে নরম চামড়া আছে তা নরম করতে সাহায্য করবে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক