whatsapp channel
BollywoodHoop Plus

Farrukh Jaffar: ভারতের প্রথম রেডিও ঘোষক, প্রয়াত অমিতাভ বচ্চনের এই সহ-অভিনেত্রী

জন্ম মৃত্যু নিয়ে সাধারণ মানুষ কেউই গণনা করে বলতে পারে না। কথায় আছে জন্ম মৃত্যু বিবাহ তিন বিধাতা নিয়ে। যদিও বিবাহ টা মানুষ কব্জা করে নিয়েছে নিজের হাতে, কিন্তু এখনও জন্ম মৃত্যু কব্জা করা সম্ভব হয়নি। যতই চিকিৎসাশাস্ত্র উন্নত হোক, ঈশ্বরের ইচ্ছায় সবটা নির্ধারিত হয়। সেরকমই মৃত্যুর ডাক এলো বলিউডের এক বর্ষীয়ান অভিনেত্রীর খাতায়। হ্যাঁ, চির বিদায় জানালেন বর্ষীয়ান অভিনেত্রী তথা ভারতের প্রথম রেডিও ঘোষক ফারুক জাফর (Farrukh Jaffar).

একটুর জন্য ৯০ এ পা রাখতে পারলেন না তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। গত শুক্রবার অর্থাৎ বিজয়া দশমীর দিন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফারুক। বর্ষীয়ান অভিনেত্রীর মৃত্যুর কথা প্রসঙ্গে পিটিআঅকে দেওয়া এক সাক্ষাৎকারে তার মেয়র মেহরু বলেন, ‘গত ৪ অক্টোবর শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনি অসুস্থ ছিলেন। অক্সিজেন টানতে পারছিলেন না। এদিন সন্ধ্যে ৬টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি’।

প্রয়াত বর্ষীয়ান অভিনেত্রী তার অভিনয় জীবন শুরু করেছিলেন ১৯৮১ সালে। শ্রী সময় ক্লাসিক উমরাও জান দিয়ে পর্দায় জার্নি শুরু করেন তিনি। অবশ্য তারও আগে তিনি রেডিওতে কাজ করতেন।

সাম্প্রতিক বেশ কিছু হিন্দি মুভিতে তাকে দেখা গেছে মায়ের চরিত্রে বা দিদিমার চরিত্রে অভিনয় করতে। ২০০৪ সালে শাহরুখ খান অভিনীত মুভি ‘স্বদেশ’ এ অভিনয় করেছিলেন ফারুক জাফর। এছাড়াও, আমির খানের সঙ্গে ‘পিপলি লাইভ’ অভিনয় করেন। শাহরুখ বা আমির ছাড়াও অমিতাভ বচ্চনের সঙ্গেও অভিনয় করেছেন ফারুক জাফর। শুক্রবার রাতে মারা যাওয়াতে, আজ শনিবার তার শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা।

whatsapp logo