Hoop Food

Christmas Cake Recipe: ওভেন ছাড়াই বাড়িতে ‘ব্যানানা চকলেট কেক’ বানানোর সহজ রেসিপি

কলা খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো (Banana Recipe) । কলার মধ্যে আছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। শিশুদের বৃদ্ধির জন্য তাই পটাশিয়াম ভীষন জরুরী । বিশেষ করে যে সমস্ত শিশুরা কলা খেতে পছন্দ করেন না, তাদের এই বানিয়ে দিতে পারেন অসাধারণ ব্যানানা চকলেট কেক। ডিসেম্বর মাস মানেই চারিদিকে কেক, পেস্ট্রির গন্ধে একেবারে ম ম করছে। কেমন হয় বাড়িতে যদি বানিয়ে ফেলতে পারেন এই অসাধারণ হেলদি, টেস্টি রেসিপি।

উপকরণ –
দুটি সিঙ্গাপুরি কলা
২৫০ গ্রাম ময়দা
২৫০ গ্রাম চিনি
কাজু কিসমিস আলমন্ড
ভ্যানিলা এসেন্স এক চা চামচ
বেকিং পাউডার ১ টেবিল চামচ
দুধ পরিমাণমতো
কফি পাউডার ৩ টেবিল চামচ
মাখন ৬ টেবিল চামচ
এলাচ গুঁড়ো ১ চা চামচ

প্রণালী – দুধ গরম করে তার মধ্যে চিনি দিয়ে গলিয়ে নিতে হবে। সিঙ্গাপুরি কলা টুকরো টুকরো করে কেটে এর মধ্যে চটকে নিতে হবে। এরপর দুধের মধ্যে একটু একটু করে ময়দা মেশাতে হবে। ভ্যানিলা এসেন্স, বেকিং পাউডার এবং কফি পাউডার দিয়ে দিতে হবে। এলাচ গুঁড়ো ভালো করে মিশিয়ে নিতে হবে। মাখন গলিয়ে দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে। সব কিছুই একটু একটু করে করতে হবে না হলে কিন্তু ময়দার ডেলা পাকিয়ে যাবে। মিশ্রন যেন একেবারে না পাতলা হয়ে যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

এরপর একটি বড় প্রেসার কুকার নিতে হবে। তার নিচে বালি অথবা নুন দিয়ে ভরাট করতে হবে। এরপর স্টিলের স্ট্যান্ড দিয়ে অ্যালমিনিয়ামের কোন বাটির মধ্যে সামান্য মাখন ব্রাশ করে একটি খবরের কাগজ বা কোন কাগজ পেতে তার ওপরে এই মিশ্রণটি ঢেলে দিতে হবে। ওপরে ড্রাই ফ্রুট এর কুচি দিয়ে দিতে হবে। এরপর প্রেসার কুকারে ঢাকা বন্ধ করে দিতে হবে। তবে কোন রকম সিটি, গার্ডার দেওয়া যাবে না। ঢিমে আঁচে বসাতে হবে। একদম ২৫ মিনিট পরে খুলে একবার দেখে নেবেন, কোন কাঠি ঢুকিয়ে যে কেকের মধ্যে কোন আঠালো জিনিস আসছে কিনা। যদি আসে তাহলে আরও ১০ মিনিটের জন্য দিয়ে ঢাকা খুলে টুকরো টুকরো করে কেটে ফ্রিজে রেখে তারপরে পরিবেশন করুন অসাধারণ ‘ব্যানানা চকলেট কেক'(Banana Chocolate Cake ) ।

Related Articles