whatsapp channel

Recipe: আলু পটল দিয়ে সজনে ডাঁটার নিরামিষ তরকারি: সুস্বাদু বাঙালি পদের রেসিপি

অনেকেই শনিবার এবং বৃহস্পতিবার নিরামিষ আহার করেন। বর্তমানে এই সময় যদি সজনে ডাঁটা খাওয়া যায়, তা স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। সজনে ডাঁটার মধ্যে রয়েছে এন্টি পক্স এর উপাদান, যা বসন্ত…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

অনেকেই শনিবার এবং বৃহস্পতিবার নিরামিষ আহার করেন। বর্তমানে এই সময় যদি সজনে ডাঁটা খাওয়া যায়, তা স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। সজনে ডাঁটার মধ্যে রয়েছে এন্টি পক্স এর উপাদান, যা বসন্ত রোগ হতে দেয় না। তাই সজনে ডাঁটা দিয়ে বৃহস্পতিবার চটজলদি বানিয়ে ফেলতে পারেন। নিরামিষ একটি তরকারি। এর সঙ্গে আপনাকে দিতে হবে আলু এবং পটল। পটল খাওয়াও ভীষণ ভালো পটল। পটল হজমে সাহায্য করে। যাদের পেটের সমস্যা আছে, তারা পটল খেতে পারেন। Hoophaap এর পাতায় দেখে ফেলুন এই অসাধারণ রেসিপি।

Advertisements

উপকরণ-
ছটি মাঝারি আকারের পটল
দশ-বারোটা সজনে ডাঁটা
তিনটি আলু
টমেটো বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ২ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
ধনে গুঁড়ো ১ চা চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়া ১ চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
সরষের তেল ৬ টেবিল চামচ
গোটা জিরে ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা তিনটি
তেজপাতা দুটি
ধনেপাতা কুচি এক মুঠো

Advertisements

প্রণালী – প্রথমে পটল, আলু এবং সজনে ডাঁটা হালকা সেদ্ধ করে নিতে হবে তারপর কড়াইতে সরষের তেল গরম করে শুকনো লঙ্কা, তেজপাতা, আদা বাটা, লঙ্কা গুঁড়ো, টমেটো বাটা এবং বাকি সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে হালকা সেদ্ধ করে রাখা পটল, সজনে ডাঁটা, আলু দিয়ে ভালো করে নাড়া চাড়া করতে হবে। এরপর সামান্য গরম জল দিয়ে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে বেশ মাখো মাখো হয়ে এলে ওপরে ভাজা গরম মশলার গুঁড়ো, ধনেপাতা কুচি এবং কাঁচা লঙ্কা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘আলু পটল দিয়ে সজনে ডাঁটার তরকারি’।

Advertisements

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar