whatsapp channel

দোকানের মতো কালাকাঁদ বানানোর রেসিপি রইল শিখে নিন

কালাকাঁদ খেতে কে না ভালোবাসে। কিন্তু আপনি যদি বাড়িতেই এই মিষ্টিটা বানিয়ে সকলকে তাক লাগিয়ে দেন তাহলে কেমন হয়! খুব কম উপাদানেই খুব কম সময়ে বাড়িতে চটজলদি তৈরি হয়ে যাবে…

Avatar

HoopHaap Digital Media

কালাকাঁদ খেতে কে না ভালোবাসে। কিন্তু আপনি যদি বাড়িতেই এই মিষ্টিটা বানিয়ে সকলকে তাক লাগিয়ে দেন তাহলে কেমন হয়! খুব কম উপাদানেই খুব কম সময়ে বাড়িতে চটজলদি তৈরি হয়ে যাবে একেবারে দোকানের মতো সুস্বাদু ‘কালাকাঁদ’।

উপকরণ:
দুধ
ছানা
কনডেন্স মিল্ক
গুঁড়ো দুধ
চিনি
আমন্ড, পেস্তা কুচি

প্রণালী: দোকান থেকে ছানা কিনে আনতে পারেন কিংবা বাড়িতে ছানা বানিয়ে নিতে পারেন। বাড়িতে ছানা বানাতে গেলে ভালো করে দুধ জাল দিয়ে সেই দুধের মধ্যে লেবুর রস দিয়ে দুধ কাটিয়ে নিন। জল ফেলে দিয়ে ছানা তুলে ভালো করে ছেঁকে নিন। এবার ফ্রাইংপ্যানে দুধ ভালো করে জাল দিয়ে অনেকক্ষণ ধরে ফোটাতে থাকুন। দুধ ঘন হয়ে এলে তার মধ্যে ছানা দিয়ে দিন। চিনি স্বাদমতো দিয়ে দিন। ক্রমাগত নাড়তে থাকুন। এর মধ্যে সামান্য গুঁড়ো দুধ এবং কনডেন্স মিল্ক দিয়ে দিন। ক্রমাগত নাড়তে নাড়তে যখন মিশ্রণটি বেশ ঘন হয়ে যাবে তখন একটি প্লেটের মধ্যে সমানভাবে ছড়িয়ে দিয়ে উপরে আমন্ড আর পেস্তা কুচি ছড়িয়ে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ২ ঘন্টা পর ফ্রিজ থেকে বার করে আপনার মনের মতন আকারে ছুরি দিয়ে কেটে তৈরি করুন একেবারে দোকানের মত ‘কালাকাঁদ’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media