Beguni Recipe: একেবারে দোকানের মতো বেগুনি বানানোর ২টি রেসিপি শিখে নিন

Shreya Chatterjee

Shreya Chatterjee

ভাতের সঙ্গে ডাল মেখে খাবার সময় একটু মুচমুচে বেগুনি ভাজা হলে মন্দ হয় না। বেগুন ভাজার একটু অন্যরকম পদ্ধতি আছে, বাড়িতে যদি অতিথি আপ্যায়ন করতে চান কিংবা নিজেই একটু যদি অন্য রকমভাবে বেগুন ভাজা খেতে চান, তাহলে অবশ্যই বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ মুচমুচে বেগুনির রেসিপি।

তবে আজ অন্য স্বাদের বেগুনি দেখানো হবে। যা দেখতেও ভালো খেতেও দারুন। তবে দেরি না করে দেখুন দারুন রেসিপি। ১) চালের গুঁড়ো – চালের গুঁড়ো যে কোন তেলেভাজাকে কিন্তু অনেক বেশি মুচমুচে করতে সাহায্য করে। বেসন দিয়ে যখন তার মধ্যে বেগুন দেবেন, তার মধ্যে কিন্তু অবশ্যই এক চামচ চালের গুঁড়ো দিয়ে দেবেন তাহলেই দেখবেন বেগুনি বেশ মুচমুচে হচ্ছে। ২) বেকিং সোডা – যদি চালের গুঁড়ো না থাকে, তাহলে খুব সহজেই বেগুনের ব্যাটারের মধ্যে ভালো করে বেকিং সোডা দিয়ে দিন। বেকিং সোডাও কিন্তু মুচমুচে করতে সাহায্য করে। ৩) গরম তেল – উপরে গলা দুটো উপকরণ যথা চালের গুঁড়ো আর বেকিং সোডা দুটোই যদি আপনার রান্নাঘরে না থাকে। তাহলে যখন বেসন কে একটা ব্যাটার হিসাবে তৈরি করছেন, তখন ঠিক সেই সময় খানিকটা জ্বালানো বা গরম হওয়া তেল এর মধ্যে দিয়ে দিন। তারপর একটি চামচের সাহায্যে খুব ভালো করে মিশিয়ে নিয়ে তারপর বেগুন তেলের মধ্যে ভেজে নিন, দেখবেন কত সহজে মুচমুচে হয়ে গেছে।

ডিম বেগুনের বেগুনি- উপকরণ –
দুটি বেশ বড় আকারের বেগুন
চারটি কাঁচা ডিম
পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
টমেটো কুচি ১ টেবিল চামচ
রসুন কুচি ১ চা চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল-চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
ধনেপাতা কুচি এক মুঠো
কাঁচা লঙ্কা কুচি স্বাদমতো
সরষের তেল পরিমাণমতো
চালের গুঁড়ো ৪ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদমতো

প্রণালী- প্রথমে বেগুনকে খুব ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর বেগুন ভাজার মতো গোল গোল করে কেটে নিতে হবে। এটি ছুরির সাহায্যে বেগুনের মাঝের সামান্য অংশ রেখে মধ্যিখানের অংশ কেটে নিতে হবে। তারপর একটি পাত্রের মধ্যে বেগুনের কেটে রাখা অংশকে খুব ভালো করে হাত দিয়ে চটকে চটকে ভেঙে নিতে হবে। এরপর একটি পাত্রে মধ্যে ওপরের বলা সমস্ত উপকরণগুলিকে খুব ভালো করে একটা পাত্রের মধ্যে মিশিয়ে নিতে হবে। তার মধ্যে নুন, মিষ্টি সামান্য পরিমাণে দিয়ে দিতে হবে।

এরপর গোল গোল করে বেগুনগুলি গরম তেলের মধ্যে দিয়ে দিতে হবে। মাঝের ফাঁকা অংশে চামচে করে ডিম আর বেগুন এর মিশ্রন একটু একটু করে দিয়ে দিতে হবে। ওপরে সামান্য পরিমাণে চালের গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। বেগুন বেশ ভালো করে ভাজা হয়ে গেলে, অন্য পিঠ আলতো করে পাল্টে দিন এবং সেই পিঠ ভালো করে ভাজা হতে দিন। এইভাবে ফ্রাইংপ্যানে একটি সুন্দর মুচমুচে বেগুনি ভাজা খেতে নেই।

পুরভরা বেগুনি- উপকরণ –
তিনটি বেগুনকে গোল গোল করে কেটে নিতে হবে
আদা, পিঁয়াজ, রসুনের পেস্ট তিন থেকে চার টেবিল চামচ
চালের গুঁড়ো এক কাপ
বেসন পরিমান মত
কাঁচালঙ্কা বাটা স্বাদমতো
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কুচি করা ধনেপাতা পরিমাণ মতো
পরিমাণ মতন সরষের তেল
নুন স্বাদমতো

প্রণালী-
বেগুনকে ভালো করে গোল গোল করে কেটে নিয়ে ভালো জল দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে, এরপর একটি পাত্রের মধ্যে একে একে চালের গুঁড়ো, বেসন, আদা, পেঁয়াজ, রসুনের পেস্ট খুব ভালো করে মেখে নিতে হবে। পরিমাণ মতো জল দিতে হবে। কাঁচা লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ধনেপাতা কুচি সব দিয়ে খুব সুন্দর একটি ব্যাটার তৈরি করে নিতে হবে। এরপর দুটি গোল বড় বড় বেগুনের টুকরো নিয়ে নিতে হবে, মাঝখানে এই পুর দিয়ে তারপর আবারো ব্যাটারের মধ্যে ডুবিয়ে দিতে হবে। তারপরে ছাঁকা তেলে ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে পুরভরা মশালাদার বেগুনি।

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক