whatsapp channel

Recipe: ওটস খেতে বিরক্তি লাগে, এই ৫টি রেসিপি শিখে রাখুন চেটেপুটে খাবেন

যারা রোগা হতে চাইছেন? সহজে পেট ভরতে চাইছেন? তারা প্রতিদিন লাঞ্চে ডিনারে অথবা ব্রেকফাস্ট খেতে পারেন ওটস। খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো আপনার শরীরে প্রয়োজনীয় ফাইবার প্রদান করে। তবে চটজলদি…

Avatar

যারা রোগা হতে চাইছেন? সহজে পেট ভরতে চাইছেন? তারা প্রতিদিন লাঞ্চে ডিনারে অথবা ব্রেকফাস্ট খেতে পারেন ওটস। খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো আপনার শরীরে প্রয়োজনীয় ফাইবার প্রদান করে। তবে চটজলদি যে ওটস রান্না হয়ে যায় সেরকম কিনবেন না, এমনি প্লেন ওটস কিনুন। আর বাড়িতেই পাঁচটি সুস্বাদু উপায় রান্না করতে পারেন। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ রেসিপি –

১) ওটস খিচুড়ি –
আমরা যেভাবে চাল, ডাল দিয়ে খিচুড়ি বানাই, সেই ভাবে সহজেই ওটস দিয়ে খিচুড়ি বানিয়ে ফেলতে পারেন, এর জন্য কড়াইতে সামান্য তেল গরম করে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতার ফোড়ন দিয়ে তার মধ্যে একে একে ডাল ও এবং সমস্ত সবজি ছোট ছোট টুকরো করে যদি প্রয়োজন হয় চিকেন দিতেই পারেন। দিয়ে ভাল করে জল দিয়ে এবং প্রয়োজনীয় গুঁড়ো মশলা দিয়ে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে নাড়িয়ে চাড়িয়ে প্রেসার কুকারে তিন-চারটে সিটি মারলেই তৈরি হয়ে যাবে ওটস খিচুড়ি।

২) ওটস পোলাও –
আমরা যেভাবে পোলাও রান্না করি সেভাবে ওটস রান্না করতে পারেন সেক্ষেত্রে কড়াইতে তেল দিয়ে শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা দিয়ে ভাল করে নাড়াচাড়া করতে হবে। প্রয়োজনে সামান্য ঘি দিতে পারে এরপরে ওটস দিয়ে সামান্য হলুদ গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত কাজু, কিসমিস পরিমাণমতো দিয়ে চটজলদি বানিয়ে ফেলতে পারেন ওটস পোলাও।

৩) ওটস পায়েস-
ওটস দিয়ে বানিয়ে ফেলতে পারেন পায়েস। আমরা যেভাবে দুধ দিয়ে পায়েস তৈরি করি ঠিক সেইভাবে দুধ ভালো করে ফুটিয়ে নিতে হবে। ঘন করে তারপরেই দুধের মধ্যে ওর ছেলেদের কাজু, কিসমিস দিয়ে ভালো করে নাড়াচাড়া করলে একেবারে তৈরি হয়ে যাবে। ওটস পায়েস যদি ভাল লাগে এর মধ্যে গুঁড়ো দুধ বা খোয়া ক্ষীর মেশাতে পারেন।

৪) ওটস অমলেট-
রাতে যদি কিছু খেতে না ভালো লাগে, তাহলে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ হেলদি টেস্টি অমলেট। ওর সঙ্গে প্রয়োজনমতো একটি বা দু’টি ডিম এবং নানান রকম সবজি, পেঁয়াজ কুচি, গোল মরিচ কাঁচা লঙ্কা দিয়ে বানিয়ে ফেলুন ওটস অমলেট।

৫) ওটস মাঞ্চুরিয়ান –
শুনতে অবাক লাগলেও ওটস দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ মাঞ্চুরিয়ান। সেক্ষেত্রে চিকেন ছোট ছোট করে কেটে নিতে হবে। তারপরে মিক্সিতে ভালো করে পেস্ট করে নিতে হবে। এরপর এই চিকেন এর সঙ্গে ওর ভাল করে মিশিয়ে নিয়ে প্রয়োজনীয় মশলা দিয়ে ভালো করে মিশিয়ে গোল গোল করে নিয়ে ভেজে তুলে রাখতে হবে। তারপরে কড়াইতে সাদা তেল গরম করে তার মধ্যে আপনার পছন্দসই সবজি ভালো করে ফ্রাই করে নিতে হবে। তার মধ্যে দিয়ে দিতে হবে, ভালো লাগার তিন ধরনের সস দিয়ে ভালো করে নাড়াচাড়া করে এই বলগুলি ফেলে দিতে হবে। প্রয়োজনমতো জল দিতে হবে, তারপর উপরে ধনেপাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ওটস মাঞ্চুরিয়ান।

whatsapp logo