Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ছোলার কোপ্তাকারি রেসিপি শিখে নিন

ভাতের সঙ্গে খাওয়ার জন্য যদি সেই ভাবে কিছু রান্না করতে ইচ্ছা না করে বা বাড়িতে যদি হঠাৎ করে অতিথির আগমন হয়, তাহলে ছোলা দিয়ে তৈরি করে ফেলতে পারেন। অসাধারণ এর রেসিপি তাই দেরি না করে চলতে শিখে ফেলুন Hoophaap স্পেশাল ছোলার কোপ্তা কারি (Cholar Kofta Curry).

উপকরণ –
ভেজানো ছোলা ছোট এক বাটি
পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
লঙ্কাবাটা স্বাদমতো
টমেটো বাটা ৩ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
ক্যাপসিকাম বাটা ২ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
সরষের তেল ১ কাপ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
জিরে গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
ভাজা গরম মশলার গুঁড়া ১ চা-চামচ
ধনেপাতা কুচি স্বাদমতো
কসৌরি মেথি ১ টেবিল চামচ

প্রণালী – ছোলা ভিজিয়ে ভালো করে মিক্সিতে বেটে নিতে হবে। এরপর এর মধ্যে সামান্য নুন, মিষ্টি, সামান্য পেঁয়াজ কুচি, লঙ্কা বাটা এবং সামান্য গরম গরম মশলার গুঁড়া সামান্য ধনে পাতা কুচি ছড়িয়ে আরো একবার মিক্সিতে ভালো করে পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর একটি ছোট স্টিলের থালা ভালো করে তেল ব্রাশ করে নিয়ে পুরো মিশ্রণটি একটি খুন্তির সাহায্যে চেপে চেপে লাগিয়ে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে তাতে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা, ক্যাপসিকাম বাটা, নুন, মিষ্টি স্বাদ মত সমস্ত গুঁড়ো মশলা দিয়ে কষাতে হবে।

কষানোর সময় ছোট একটি বাটির মধ্যে বেশ খানিকটা জল গরম করতে দিতে হবে। এই ছোট বাটিটিকে কড়ার মধ্যে যে মিশ্রণটি তৈরি হচ্ছে, সেই কড়ার মাঝখানে রাখতে হবে। তারপর এই বাটির উপরে ওই থালা যেখানে আপনি ছোলার মিশ্রণটি রেখেছেন সেই থালাটি বসিয়ে ওপর থেকে খুব সাবধানে চাপা দিয়ে দিতে হবে, এতে করে ছোলাও ভালো সেদ্ধ হয়ে যাবে এবং তার নিচে হওয়া গ্রেভি খুব সুন্দর করে মাখো মাখো হবে। কম আঁচে অন্ততপক্ষে ১০ মিনিট পরে ঢাকা খুলতে হবে।

ছোলা সেদ্ধ হয়ে গেলে একে ভালো করে ছুরি দিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। তারপর ওই কড়াইয়ের মধ্যে থাকা ছোট বাটির মধ্যে জল ওই কড়াইয়ের মধ্যে ঢেলে দেবেন, ভালো করে মেশান হয়ে গেলে পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে কসৌরি মেথি এবং ছোলার বরফি গুলোকে দিয়ে দেবেন। ভালো করে মাখো মাখো হয়ে গেলে ওপরে ধনেপাতা কুচি এবং ভাজা গরম মশলার গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘ছোলার কোপ্তা কারি’।

Related Articles