Hoop Food

Winter Special Lunch Recipe: শীতের দুপুরে পাতে পড়ুক অসাধারণ মুলো মাখা, জেনে নিন রেসিপি

শীতকাল মানেই বাজারে প্রচুর পরিমাণে সাদা, লাল মুলো পাওয়া যায়। অনেকেই মূলো খেতে ভালোবাসেন, স্যালাডের মুলো দেন, মুলো হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে, গ্যাস সম্পর্কে দূর করতে সাহায্য করে। তবে মুলো দিয়ে শুধুমাত্র ডাল বা মাছের ঝোলের মুলো না দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ একটি নিরামিষ রেসিপি। তাহলে আর দেরি কেন আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ রেসিপি মুলো মাখা।

উপকরণ
দুটি বড় আকারের সাদা মুলো
নুন, মিষ্টি স্বাদমতো
সরষের তেল পরিমাণ মতো
সরষে বাটা তিন টেবিল চামচ
ধনেপাতা কুচি এক মুঠো
লঙ্কা বাটা স্বাদমতো
নারকেল কোরানো এক কাপ
চিরে রাখা কাঁচালঙ্কা স্বাদমতো
টমেটো টুকরো করে কাটা দুটি
হলুদ গুঁড়ো এক চিমটে

প্রণালী – মুলোকে ভালো করে ধুয়ে নিয়ে ঘুরে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে মুলো, সরষের তেল, ধনেপাতা লঙ্কাবাটা, নারকেল কোরানো, কাঁচা লঙ্কা , সরষে বাটা এ খুব ভালো করে হাতের সাহায্যে মাখিয়ে নিতে হবে। এরপর একটি কলাপাতা টুকরো করে কেটে নিতে হবে। তাতে সরষের তেল খুব ভালো করে লাগিয়ে নিতে হবে, এরপর এর মধ্যে মুলোর মিশ্রণ দিয়ে ভালো করে কলাপাতা মুড়ে নিতে হবে। এরপর ফ্রাইং প্যানে সামান্য তেল ব্রাশ করে কলাপাতাকে দিয়ে বেশ পাঁচ থেকে দশ মিনিটের জন্য ভেজে নিন। তারপরে আবার উল্টে আবারো কম আঁচে, পাঁচ থেকে দশ মিনিটের জন্য ভেজে নিন, দেখবেন একেবারে তৈরি হয়ে গেছে মুলো মাখা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক