whatsapp channel

Fish Recipes: পেঁয়াজ ছাড়া মাছের দুটি অসাধারণ রেসিপি শিখে নিন

মাছ মানেই তাতে পেঁয়াজ দিতেই হবে। কিন্তু বাড়িতে যদি কোন কারণে পেঁয়াজ না থাকে অথবা কারোর যদি পেঁয়াজ খাওয়া বারণ থাকে কিংবা একেক সময় পেঁয়াজের যা আকাশছোঁয়া দাম হয়, তাতে…

Avatar

HoopHaap Digital Media

মাছ মানেই তাতে পেঁয়াজ দিতেই হবে। কিন্তু বাড়িতে যদি কোন কারণে পেঁয়াজ না থাকে অথবা কারোর যদি পেঁয়াজ খাওয়া বারণ থাকে কিংবা একেক সময় পেঁয়াজের যা আকাশছোঁয়া দাম হয়, তাতে মধ্যবিত্তের সংসারে পেঁয়াজ দিয়ে রান্না করাটা অনেকটাই বিলাসিতা হয়ে যায়। তাই ওই সব দিকে নজর না দিয়ে দেখে নিন আজ পেঁয়াজ ছাড়া মাছের অসাধারণ দুটি রেসিপি (Fish Recipe without Onion)

১) গার্লিক বাটার ফিস (Garlic Butter Fish)- বাংলায় বললে বলা হয় রসুন মাছ। কাটা মাছ অথবা আপনার বাড়িতে থাকা যেকোনো মাছ নেই এই প্রেপারেশন টি করে ফেলতে পারেন।

উপকরণ
কাতলা মাছের টুকরো দশটি
রসুন বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ১ চা চামচ
গোটা গোলমরিচ শুকনো লঙ্কা তেজপাতা
গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ
চিড়া কাঁচালঙ্কা স্বাদমতো
নুন মিষ্টির স্বাদ মত
বাটার ৪ টেবিল চামচ

প্রনালী
কড়াইতে সামান্য পরিমাণে বাটার গরম করে নিয়ে মাছগুলি হালকা হাতে ভেজে নিতে হবে। এরপর এরমধ্যে মাখন দিয়ে গোলমরিচ, শুকনো লঙ্কা, তেজপাতার ফোড়ন দিয়ে রসুন বাটা, আদা বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। এরপর এর মধ্যে গোলমরিচ গুঁড়ো দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে সামান্য জল দিয়ে কাতলা মাছের টুকরোগুলি দিয়ে দিতে হবে। অন্তত পাঁচ মিনিট পরে ভালো করে নাড়াচাড়া করে নিয়ে ওপরে ছেড়ে রাখা কাঁচালঙ্কা এবং গোলমরিচ গুঁড়ো দিয়ে লুচি, রুটি, পরোটা কিংবা পোলাও, ফ্রাইড রাইসের সঙ্গে গরম গরম পরিবেশন করতে পারেন এই অসাধারণ রসুন মাছ অথবা গার্লিক বাটার ফিস।

Fish Recipes: পেঁয়াজ ছাড়া মাছের দুটি অসাধারণ রেসিপি শিখে নিন

২) আচারি ট্যাংরা (Achari Tyangra)
উপকরণ –
ট্যাংরা মাছ ১০ টি
পাঁচফোড়ন, শুকনো লঙ্কা, তেজপাতা, মৌরি
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
আমের টক, ঝাল, মিষ্টি আচার ৩ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
হলুদ গুঁড়ো ১ চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
সরষের তেল ৫ টেবিল চামচ

প্রণালী – কড়াইতে প্রথমে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা, তেজপাতা, মৌরি শুকনো খোলায় ভেজে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে রাখতে হবে এরপরে সরষের তেল গরম করে তাতে ট্যাংরা মাছ গুলো সামান্য ভেজে তুলে রাখতে হবে। তারপরে আরো খানিকটা সরষের তেল দিয়ে পাঁচফোড়ন ফোড়ন দিয়ে আদা বাটা, রসুন বাটা এবং ওই গুঁড়িয়ে রাখা মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। এরমধ্যে হলুদ গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত লঙ্কাগুঁড়ো স্বাদমতো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে সামান্য উষ্ণ গরম জল দিয়ে মাছ দিয়ে এটি ঢাকা দিয়ে রাখতে হবে ১০ মিনিটের জন্য। ঢাকা খুলে আমের আচার দিয়ে বেশ খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে ওপরে একটু কাঁচা সরষের তেল দিয়ে গরম গরম পরিবেশন করুন আচারি ট্যাংরা।

Fish Recipes: পেঁয়াজ ছাড়া মাছের দুটি অসাধারণ রেসিপি শিখে নিন

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media