Hoop Food

Recipe: সরস্বতী পুজোতে পেট ভরবে ঝাল ঝাল আলুর দম ও শাহী পোলাও দিয়ে, শিখে নিন রেসিপি

সরস্বতী পূজো মানে খিচুড়ি আর লাবড়া, তবে এসে ক্ষেত্রে একটু স্বাদ বদল করতে পারেন এই খেয়ে সরস্বতী পুজো উপলক্ষে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন দুটি অসাধারণ রেসিপি। এই দুটি রেসিপি আপনি যদি একেবারে নিজের মতো করে বানাতে পারেন। তবে আর কি দেখে ফেলুন শাহী পোলাওয়ের সঙ্গে কিভাবে বানাবেন ঝাল ঝাল আলুর দম।

বাসমতি চাল আড়াইশো গ্রাম, কাজুবাদাম মুঠো ভর্তি করে, কিসমিস মুঠো ভর্তি, পেস্তা মুঠো ভর্তি, প্রত্যেকটি উপকরণকে আগে ভালো করে ঘি এতে ভেজে তুলে রাখতে হবে।বাসমতি চাল কে ভালো করে ধুয়ে নিয়ে অন্তত এক ঘন্টা জলে ভিজিয়ে রাখতে হবে, তারপরে এই চালকে কিছুটা সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ করার সময় সামান্য সাদা তেল কয়েকটা লবঙ্গ, কয়েকটা এলাচ এবং দু এক ফোঁটা লেবুর রস দিয়ে দেবেন, তারপরে জল ভালো করে ঝরিয়ে নেবেন। এরপর কড়াইতে সাদা তেলের সঙ্গে কি ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটির মধ্যে কয়েকটা ইলাজ দারচিনি দিয়ে ভাত দিয়ে দিতে হবে, তার উপরে দিয়ে দিতে হবে, সমস্ত ড্রাই ফ্রুটস এর পরে খুব ভালো করে নাড়াচাড়া করে, নুন, মিষ্টির স্বাদ মতো দিয়ে দিয়ে দিতে হবে। কয়েক টুকরো পনির খুব ভালো করে নাড়াচাড়া করে উপরে ঘি ছড়িয়ে।

এরপরে বানিয়ে ফেলতে হবে আলুর দম। আলুর দমের জন্য লাগবে ৫০০ আলু এক টেবিল চামচ আদা বাটা, এক টেবিল চামচ ঘি পরিমান মত, সর্ষের তেল, ধনেপাতা কুচি, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো এক টেবিল চামচ করে খুব ভালো করে আলুকে প্রথমে সেদ্ধ করে নিতে হবে। তারপর করাইতে একে একে একে আদা বাটা, নুন, মিষ্টি নাড়াচাড়া করতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে দিয়ে দিতে পারেন টক দই এবং কাজুবাদাম বাটা ভালো করে নাড়াচাড়া করে যখন দেখবেন পাশ দিয়ে তেল ছেড়ে গেছে বুঝতে পারবেন রান্না হয়ে গেছে, এইভাবেই বানিয়ে ফেলুন অসাধারণ আলুর দম।