whatsapp channel

Recipe: গরমের দুপুরে ভীষণ উপকারী ‘আলু ঝিঙে দিয়ে রুই মাছের পাতলা ঝোল’ বানানোর রেসিপি

কথায় বলে, 'মাছে ভাতে বাঙালি'। দুপুর বেলার খাবার পাতে ভাতের সঙ্গে মাছ থাকবে না, এমন বাঙালি খুঁজে পাওয়া বিরল। তবে এখন শরীর স্বাস্থ্যের কথা মাথায় রেখে অনেকেই নিরামিষ আহার করেন কিন্তু…

Avatar

Advertisements
Advertisements

কথায় বলে, ‘মাছে ভাতে বাঙালি’। দুপুর বেলার খাবার পাতে ভাতের সঙ্গে মাছ থাকবে না, এমন বাঙালি খুঁজে পাওয়া বিরল। তবে এখন শরীর স্বাস্থ্যের কথা মাথায় রেখে অনেকেই নিরামিষ আহার করেন কিন্তু বর্তমানে যা গরম পড়েছে, সেক্ষেত্রে আলু আর ঝিঙে দিয়ে চটজলদি রুই মাছের ঝোল বানিয়ে নিতে পারেন। বাড়িতে অতিথি এলে ও তার জন্য কিন্তু একটি পদ এমন রাখতেই পারেন কোন অসুবিধা নেই। অতিথির শরীরের কথা মাথায় রেখে এবং নিজেদের মধ্যেও একটু বদলাতে অবশ্যই রান্না করুন এই অসাধারন রেসিপি।

Advertisements

উপকরণ –
রুই মাছের টুকরো ১০ টি
চারটি বড় আকারের ঝিঙে
আলু চারটি বেশ বড় আকারের
কালোজিরে ১ টেবিল-চামচ
কাঁচা লঙ্কা দুটি
নুন, মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
জিরে গুঁড়ো এক টেবিল চামচ
ধনে গুঁড়ো ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি এক মুঠো
সরষের তেল ৫ টেবিল চামচ

Advertisements

প্রণালী- কড়াইতে সরষের তেল গরম করে মাছগুলোকে হালকা নুন, হলুদ মাখিয়ে ভেজে তুলে রাখুন। এরপর কড়াইতে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোড়ন দিয়ে টমেটো বাটা, ঝিঙে, আলু ভালো করে ভাজা ভাজা করে সামান্য গরম জল ঢেলে দিতে হবে। এরমধ্যে মাছ গুলি দিয়ে দিতে হবে। সমস্ত গুঁড়ো মসলা দিয়ে ভালো করে কষাতে হবে। টাকা দিয়ে রাখতে হবে অন্তত ১০ মিনিটের জন্য কম আঁচে রান্না করতে হবে, তারপর ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন আলু ঝিঙে দিয়ে রুই মাছের পাতলা ঝোল।

Advertisements

Advertisements
whatsapp logo
Advertisements