Hoop Life

তেলচিটে রান্নাঘর পরিষ্কার করুন কয়েক মিনিটের মধ্যে

রান্নাঘরে দীর্ঘদিন রান্না করার পরে সারা রান্নাঘরের তেল চিটে পরিবেশ তৈরি হয়। রান্নাঘরের তাক ক্যাবিনেট, গ্যাস ওভেন, চিটচিটে কৌট কয়েক মিনিটের মধ্যে পরিষ্কার করে ফেলতে পারেন।

গ্যাস টেবিল পরিষ্কার করার জন্য একবাটি গরম জলের মধ্যে গুঁড়ো সাবান দিয়ে ভাল করে মিশিয়ে নরম কোন কাপড়ের সাহায্যে গ্যাসের টেবিল বারবার মুছে দেবেন।

তাকে থাকা কৌটো গুলির গায়ে তেলচিটে দাগ পড়ে যায়। তা পরিষ্কার করার জন্য কৌটোর ভেতর থেকে সমস্ত মশলা আলাদা করে বার করে নিয়ে কৌটো গুলির ঢাকা খুলে একটি বড় পাত্রের মধ্যে সাবান দেওয়া গরম জল ভালো করে গুলিয়ে কৌটো গুলিকে সাবান জলের মধ্যে বেশ খানিকক্ষণ ডুবিয়ে রাখুন। তারপরে ঘষে ঘষে পরিষ্কার করে নিন।

রান্নাঘরের মধ্যে যদি মাইক্রোওভেন, ব্লেন্ডার বা ফ্রিজ থাকে একটি পাত্রের মধ্যে গরম জল নিয়ে তাতে কয়েক ফোঁটা ভিনিগার দিয়ে মিশিয়ে একটি কাপড়কে এই জলের মধ্যে ডুবিয়ে প্রতিদিন পরিষ্কার করুন।

রান্না ঘরের দেওয়াল এবং মেঝে প্রতিদিন পরিষ্কার করুন। অনেকদিন বাদে বাদে পরিষ্কার করলে ময়লা পরিষ্কার করা কষ্টসাধ্য হবে। তাই জমিয়ে না রেখে প্রতিদিন পরিষ্কার করুন।

কয়েক দিন অন্তর অন্তর এক্সস্ট ফ্যান, ভেন্টিলেটর, কিচেন চিমনি ইত্যাদি পরিষ্কার করতে হবে। তবে যদি রান্নাঘরের বাইরে জায়গা থাকে তাহলে সেখানে ফ্রিজ, এবং মাইক্রোওভেন রাখেন।

তাক পরিষ্কার রাখার জন্য প্রত্যেকটি দাগের ওপরে খবর কাগজ দিয়ে রাখুন। তাহলে পরিষ্কার করার সময় খবর কাগজ গুলিকে পরিবর্তন করে দিলেই হবে।

Related Articles