Hoop FoodHoop Life

বিভিন্ন স্টাইলে খিচুড়ি বানানোর রইল দুটি সেরা রেসিপি

বাইরে মুষলধারে বৃষ্টি হচ্ছে আর দুপুরের খাবারের থালায় খিচুড়ি থাকবে না এমন টা তো হয়না। ঝটপট বানিয়ে ফেলুন নানান স্বাদের খিচুড়ি।

১) চিকেন খিচুড়ি-»
উপকরণ: বাসমতি চাল, মুগ ডাল, ছোলার ডাল, মুসুর ডাল, নুন, চিনি, চিকেন, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, তেজপাতা, শুকনো লঙ্কা, টমেটো কুচি, কাঁচা লঙ্কা কুচি, ঘি, সরষের তেল।

প্রণালী: মাংস ভালো করে ধুয়ে নিয়ে আদা, রসুন এবং পেঁয়াজের পেস্ট দিয়ে বেশ কিছুক্ষন মেখে রাখতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে তাতে তেজপাতা, শুকনোলঙ্কা ফোড়ন দিতে হবে। তারপর একে একে পেঁয়াজ, আদা, রসুন, টমেটো দিয়ে ভালো করে ভাজতে হবে। ভাজা ভাজা হয়ে গেলে হলুদের গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, নুন এবং চিনি স্বাদমতো দিয়ে দিতে হবে। কষানো হয়ে গেলে মাখিয়ে রাখা চিকেন দিয়ে দিতে হবে। চিকেনটা কষানো হয়ে গেলে চাল ও ডাল দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে বেশ কিছুটা জল দিয়ে দিতে হবে। কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে নাড়িয়ে চাড়িয়ে উপর থেকে ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘চিকেন খিচুড়ি’।

২) চিংড়ি খিচুড়ি-»
উপকরণ: গোবিন্দভোগ চাল, মুসুর ডাল, মুগের ডাল, কুচো চিংড়ি মাছ, পেঁয়াজ, আদা, রসুন বাটা, কাঁচা লঙ্কা কুচি করে কাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, তেজপাতা, শুকনো লঙ্কা, ঘি, সরষের তেল, নুন, চিনি স্বাদমতো।

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে চিংড়ি মাছে নুন, হলুদ মাখিয়ে আগে ভাল করে ভেজে তুলে রাখতে হবে। চাল, ডাল ভালো করে ধুয়ে নিতে হবে। তেলে তেজপাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে পেঁয়াজ, আদা, রসুন, টমেটো সব দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া হয়ে যাবার পরেই হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে কষাতে হবে। কষানো হয়ে গেলে চাল, ডাল দিয়ে দিতে হবে। নুন, চিনি স্বাদমতো দিয়ে দিতে হবে। চাল, ডাল একটু সিদ্ধ হয়ে গেলে ভেজে রাখা চিংড়ি মাছ গুলো দিয়ে দিন। খানিকক্ষণ নাড়াচাড়া করে একটু ঘি দিয়ে গ্যাস থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ‘চিংড়ি খিচুড়ি’।

whatsapp logo