Christmas Cake Recipe: ওভেন, ডিম, ময়দা, চকলেট ছাড়াই ‘চকলেট ফ্রুট কেক’ বানানোর সহজ রেসিপি

HoopHaap Digital Media

ক্রিসমাস মানেই ঘরে ঘরে কেক তৈরি করার পালা শুরু হয়ে যায়। কিন্তু অনেকের পক্ষেই কেক এর সরঞ্জাম জোগাড় করা একটু মুশকিল হয়ে পড়ে। কিন্তু খুব সাধারণ জিনিস দিয়ে আপনি বাড়িতে কেক বানিয়ে ফেলতে পারেন। এই সময় যদি হঠাৎ করে কোন অতিথির আগমন হয়, তাহলে বাড়িতে থাকা কয়েকটা জিনিস দিয়ে চটজলদি আপনি সুন্দর কেক বানিয়ে ফেলতে পারেন। কফির কাপে চুমুক দিতে দিতে, বাড়িতে বানানো ফ্রুট কেকে (fruit cake recipe) কামড় দেওয়ার মজাটাই আলাদা। তাই আর দেরি না করে চটজলদি জেনে ফেলুন এই অসাধারণ রেসিপি।

উপকরণ –
মেরি বিস্কুট ২০ টি
১ মুঠো পছন্দসই ড্রাই ফ্রুট
ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ
বেকিং সোডা ১ টেবিল চামচ
চিনি স্বাদমতো
কফি পাউডার এক টেবিল চামচ
সাদা তেল এক কাপ
দুধ প্রয়োজন মত

প্রনালী – প্রথমে বিস্কুটগুলি ভেঙে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। পরে এর মধ্যে প্রয়োজন মতন গরম দুধ দিয়ে দিতে হবে। তার মধ্যে পছন্দসই ড্রাই ফ্রুট কেটে কেটে নিতে হবে। ভ্যানিলা এসেন্স এবং বেকিং সোডা দিয়ে দিতে হবে। বিস্কুটের মধ্যে যেহেতু মিষ্টি থাকে, তাই স্বাদমতো চিনি দিতে হবে। তার মধ্যে কফি পাউডার দিয়ে ভালো করে একটি হাতা বা চামচের সাহায্যে নাড়াতে হবে। সাদা তেল গরম করে দিতে হবে।

এরপর একটি অ্যালুমিনিয়ামের পাত্রের মধ্যে সাদা তেল ব্রাশ করে নিয়ে তার ওপরে ময়দা ছড়িয়ে এই মিশ্রণটি ঢেলে দিতে হবে। তারপর একটি প্রেসার কুকার এর মধ্যে নুন বা বালি ছড়িয়ে প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে অন্তত দশ মিনিট রেখে দিতে হবে। তারপরে ঢাকা খুলে এই বাটি নুন বা বালির ওপরে একটা স্ট্যান্ড রেখে তার ওপরে বসিয়ে দিতে হবে। ৪০ মিনিট পর ঢাকা খুলে স্ট্যান্ডিং টাইমে রেখে পরিবেশন করুন ফ্রুট কেক।