whatsapp channel

রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য টক-ঝাল-মিষ্টি নিরামিষ তরকারি রেসিপি

পাঁচমিশালী তরকারি খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বিশেষ করে বাড়ন্ত বাচ্চা বা বৃদ্ধ বয়স্ক অথবা মহিলাদের জন্য এই পাঁচমিশালি সবজি তরকারি খাওয়া অত্যন্ত জরুরী। সবজির মধ্যে নানান ধরনের প্রোটিন ইত্যাদি…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

পাঁচমিশালী তরকারি খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বিশেষ করে বাড়ন্ত বাচ্চা বা বৃদ্ধ বয়স্ক অথবা মহিলাদের জন্য এই পাঁচমিশালি সবজি তরকারি খাওয়া অত্যন্ত জরুরী। সবজির মধ্যে নানান ধরনের প্রোটিন ইত্যাদি শরীরের ঘাটতি মেটাতে সাহায্য করে। আগেকার দিনে এই পাঁচমিশালী তরকারি একটা রান্না হত, রান্নার সুবিধার জন্য। তা ভাত ডাল এর সঙ্গে পরিবেশন করা হতো অথবা রুটির সঙ্গে ও খাওয়া হতো। বর্তমান যুগে ছোট পরিবারে এই সমস্ত তরকারি খাওয়া বা তরকারিতে কুটনো কাটা লোকের অভাব এর জন্য এই সমস্ত আর রান্না করা হয় না। কিন্তু আপনি যদি আপনার বাড়িতে অল্প করে হলেও এই তরকারি রান্না করতে পারেন এটি আপনার স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী।

Advertisements

উপকরণ –
আলু ডুমো ডুমো করে কাটা
গাজর ছোট ছোট টুকরো করে কাটা
ক্যাপসিকাম ছোট টুকরো করে কাটা
কুমড়ো ছোট টুকরো করে কাটা
লাউ ছোট টুকরো করে কাটা
ঝিঙে ছোট টুকরো করে কাটা
বিনস ছোট টুকরো করে কাটা
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ১ টেবিল চামচ
গোটা জিরে ১ চা-চামচ, শুকনো লংকা দুটি, তেজপাতা
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
আমচুর পাউডার ১ টেবিল চামচ
সরষের তেল ১ কাপ
নুন মিষ্টি স্বাদ মত
কুচি করা ধনেপাতা

Advertisements

প্রণালী –
প্রথমে সবজিগুলোকে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন দিয়ে একে একে আদাবাটা, টমেটো বাটা এবং সমস্ত সবজিগুলো দিয়ে ভালো করে কষাতে হবে। গুঁড়ো মশলা দিয়ে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে নুন, মিষ্টি স্বাদ মতন এবং আমচুর পাউডার দিয়ে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে চিরে রাখা কাঁচালঙ্কা এবং কুচি করে রাখা ধনেপাতা দিয়ে গরম গরম পরিবেশন করুন টক-ঝাল-মিষ্টি নিরামিষ তরকারি।

Advertisements

রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য টক-ঝাল-মিষ্টি নিরামিষ তরকারি রেসিপি

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media