whatsapp channel

বাঙালি কন্যা কল্পনা চাওলার নামেই মহাকাশে পাড়ি দেবে এক মহাকাশযান

প্রতিটা ভারতীয়র মনে কল্পনা চাওলা এখনো স্বর্নাক্ষরে লিখিত আছে। ২০০৩ সালে প্রথম ভারতীয় বংশোদ্ভূত মহিলা কল্পনা চাওলাকে নিয়ে অনেক স্বপ্ন দেখেছিলেন ভারতীয়রা। কিন্তু দুর্ঘটনা কেড়ে নিল এই মহাকাশচারী প্রাণ। মহাকাশেই…

Avatar

HoopHaap Digital Media

প্রতিটা ভারতীয়র মনে কল্পনা চাওলা এখনো স্বর্নাক্ষরে লিখিত আছে। ২০০৩ সালে প্রথম ভারতীয় বংশোদ্ভূত মহিলা কল্পনা চাওলাকে নিয়ে অনেক স্বপ্ন দেখেছিলেন ভারতীয়রা। কিন্তু দুর্ঘটনা কেড়ে নিল এই মহাকাশচারী প্রাণ। মহাকাশেই তিনি প্রাণ হারান, শুধু তিনিই নয় আরও ছয়জন তার সঙ্গে প্রাণ হারান। কল্পনা চাওলাকে সম্মান জানাতে মহাকাশের উদ্দেশ্যে রওনা হবে স্পেসশিপ কল্পনা চাওলা। এই কাজে সাহায্য করে নর্থ্রপ গ্রামেন কোম্পানি।

এই কোম্পানির সূত্রে জানানো হয়েছে প্রত্যেকটি সিগনাস মহাকাশযানের নামকরণ করা হয় মহাকাশচারীদের নামেই। নাসার তরফ থেকেও খবর জানানো হয়, প্রাক্তন মহাকাশচারীর প্রতি এইভাবে শ্রদ্ধা জ্ঞাপন করা হবে।

কল্পনা চাওলা ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন মহাকাশে পাড়ি দেবেন। হরিয়ানার এক ছোট্ট গ্রামের মেয়ে হয়েও তিনি এমনই মহান স্বপ্ন দেখেছেন। পৃথিবীর বুকে ফিরে আসার কথা ছিল কিন্তু ফিরে আসা আর হয়নি। কিন্তু ভারতীয়দের মনের মনিকোঠায় সে আজও রয়ে গেছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media