whatsapp channel
Hoop Food

Recipe: বাড়িতে চটজলদি ‘কাঁচা আম জিলিপি’ বানানোর রেসিপি শিখে নিন

গরমকালে কেমন হয় যদি কাঁচা আম দিয়ে বানাতে পারেন জিলিপি। কাঁচা আমের নানা রেসিপি কখন পোড়া আমের শরবত, কাঁচা আমের আচার কিন্তু আপনি কি জানেন? সন্ধ্যেবেলায় টিফিনে চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ কাঁচা আমের জিলিপি। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ রেসিপি –

উপকরণ-
ব্যাটারের জন্য-
১ কাপ ময়দা,
১ কাপ পেস্ট করা কাঁচা আম,
সবুজ রঙের ফুড কালার ১ চা চামচ
১ কাপ চালের গুঁড়ো
এক কাপ বেসন
১ চা চামচ বেকিং পাউডার

চিনির সিরার জন্য-
দেড় কাপ চিনি
১ কাপ জল
১ চা চামচ লেবুর রস
দারুচিনি
এলাচ
কাজু, কিশমিশ

প্রণালী- প্রথমে একটি পাত্রে ময়দা ও চালের গুঁড়ো মিশিয়ে নিতে হবে। বেকিং পাউডার জল দিয়ে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার তাতে কাঁচা আম, ফুড কালার মিশিয়ে নিতে হবে। তবে খেয়াল রাখতে হবে, ব্যাটার যেন খুব পাতলা না হয়, তবে খুব বেশি ঘনও না হয় তাও দেখতে হবে। তারপর ৪ ঘন্টার মতো গরম স্থানে রেখে দিন। এবার একটি পাত্রে চিনি, জল সামান্য, দারুচিনি ও ৩/৪টা এলাচ দিয়ে ফুটিয়ে সিরা বানাতে হবে। সিরা ঘন হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে লেবুর রস দিয়ে সরিয়ে রাখতে হবে।

এখন বড় একটি কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে এবার জিলিপির ব্যাটারটি দুধের প্যাকেট এর একটা কোণ কেটে তাতে মিশ্রন ভরে গরম তেলে ঘুরিয়ে ঘুরিয়ে জিলিপির আকার করে ভাজুন। জিলিপির দুই পাশ ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে গ্যাস থেকে নামিয়ে চিনির সিরায় ডুবিয়ে ২০ মিনিটের মত রাখতে হবে। ডুবিয়ে রাখতে হবে। এবার সিরা থেকে তুলে জিলিপিগুলো পাত্রে রেখে ওপরে সামান্য কাজু, কিসমিস টুকরো টুকরো করে কেটে ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘কাঁচা আমের সুস্বাদু জিলিপি’।

whatsapp logo