whatsapp channel

অতি সুস্বাদু ‘সুজির পাঁপড়’ বানানোর রেসিপি শিখে নিন, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি

বাচ্চা থেকে বুড়ো সকলেই পাঁপড় খেতে খুব পছন্দ করেন। তবে বাইরের কেনা পাঁপড় না খেয়ে বাড়িতে অতি সহজেই বানিয়ে ফেলতে পারেন 'সুজির পাঁপড়'। উপকরণ: সুজি ৩ কাপ ময়দা ২ চামচ…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বাচ্চা থেকে বুড়ো সকলেই পাঁপড় খেতে খুব পছন্দ করেন। তবে বাইরের কেনা পাঁপড় না খেয়ে বাড়িতে অতি সহজেই বানিয়ে ফেলতে পারেন ‘সুজির পাঁপড়’।

Advertisements

উপকরণ:
সুজি ৩ কাপ
ময়দা ২ চামচ
নুন স্বাদ মত
শুকনো লঙ্কা সামান্য তেলে ভেজে গুঁড়োনো
কারি পাতা কুচানো
সাদা তেল পরিমাণমতো
গোল মরিচ ১ চা চামচ

Advertisements

প্রণালী: একটি পাত্রের মধ্যে সুজি, ময়দা, নুন, গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। সুজি প্রথমে মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। এরপর যত কাপ সুজি দেওয়া হয়েছে ঠিক ততো কাপ জল দিতে হবে। বেশ খানিকক্ষণ মেখে নিয়ে শুকনো লঙ্কা এবং কারি পাতা দিয়ে দিতে হবে। আধঘন্টা এই অবস্থায় রেখে দিতে হবে। এবার একটি বড় হাঁড়ির মধ্যে জল গরম করে তার ওপরে ফুটোওয়ালা থালা অথবা চাউ এর জল ঝরানোর পাত্র দিয়ে ছোট ছোট থালার মধ্যে এক হাতা করে মিশ্রণ দিয়ে থালা গুলি ফুটোওয়ালা থালার উপরে রেখে চাপা দিয়ে কিছুক্ষণ রেখে দিন। গ্যাস থেকে নামিয়ে থালাগুলো ঠান্ডা বরফ জলের মধ্যে খানিকক্ষণ ডুবিয়ে রাখুন। এরপর ছুরির সাহায্যে কেটে রোদ কিংবা ফ্যানের তলায় বেশ কিছুক্ষণ শুকোতে দিন। শুকনো হয়ে গেলে সাদা তেলে গরম গরম ভেজে পরিবেশন করুন একেবারে বাড়িতে বানানোর ‘সুজির পাঁপড়’।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar