Hoop Food

Chicken Recipe: রেস্টুরেন্টের স্টাইলে চিকেন নিহারী বানানোর রেসিপি শিখে নিন, জমে যাবে দুপুরের লাঞ্চ

রবিবারের দুপুরে জলদি বানিয়ে ফেলুন চিকেন নিহারী। চিকেন কষা চিকেনের ঝাল চিকেনের ঝোল আলু দিয়ে চিকেন কত রকম ভাবেই তো চিকেন খেলেন, কিন্তু শীতের এই ঠান্ডা ঠান্ডা আমেজে যদি একটু মন ভালো করতে চান তাহলে বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ চিকেন নিহারী।

উপকরণ
৫ টি শুকনো লঙ্কা
২ চা চামচ মৌরি
২ চা চামচ গোল মরিচ
২ চা চামচ জিরা
২ চা চামচ ধনে
২ লবঙ্গ
২ সবুজ এলাচ
১ এলাচ
১ ইঞ্চি দারুচিনি
১ টি তেজপাতা
১ চা চামচ. লাল মরিচ গুঁড়া
১ চা চামচ গ্রেট করা জায়ফল
১ চা চামচ কাশ্মীরি মরিচ গুঁড়া
১ চা চামচ গরম মশলা
হাফ চা চামচ হলুদ গুঁড়ো

চিকেন নিহারির জন্য উপকরণ-
দেড় কেজি চিকেন
এক কাপ সরষের তেল
দুটি বড় পেঁয়াজ কুচি করে কাটা
নুন মিষ্টির স্বাদ মতো
আদা বাটা এক টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
জলপরিমান মত
আটা বা ময়দা হাফ কাপ
মুঠো করা ভাজা পেঁয়াজ পরিমাণ মতো
আদা ঝুরি করে কাটা এক টুকরো
লেবু পরিমাণ মতো
ধনেপাতা
কাঁচালংকা কুচি স্বাদমতো

প্রণালী– প্রথমে শুকনো তাওয়াতে উপরে বলা নিহারী মশলাকে খুব ভালো করে গরম গরম ভেজে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে রাখতে হবে। এরপরে কড়াইতে সরষের তেল গরম করে তাতে একে একে পেঁয়াজ, আদা, রসুন দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে চিকেন দিয়ে দিতে হবে। উষ্ণ গরম জল দিয়ে বেশ খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে, তারপর নুন মিষ্টি স্বাদ মতো দিয়ে, ধনেপাতা কুচি ভেজে রাখা পেঁয়াজ, আদা কুচি দিয়ে আবার বেশ সময় রেখে দিতে হবে। তারপর উপরের সামান্য আটা ছড়িয়ে ধনেপাতা কুচি, লেবুর রস চড়িয়ে গরম গরম পরিবেশন করুন চিকেন নিহারী।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক