Hoop Life

বাড়িতে নোংরা হয়ে যাওয়া বেসিন কিভাবে পরিষ্কার রাখবেন

ঘরের সাজের মধ্যে বেসিন হলো অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। হাত, মুখ ধোয়ার জন্য বাসন মাজার জন্য বেসিনের প্রয়োজন হয়। কিন্তু অনেকেই অনেক সুন্দর সৌখিন বেসিন ব্যবহার করেন কিন্তু তা কয়েক দিনের মধ্যেই নোংরা হয়ে গিয়ে সৌন্দর্য হারিয়ে যায়। তাই বেসিনের উপযুক্ত পরিষ্কার পরিছন্নতা ভীষণ দরকার।

পোর্সেলিনের বেসিন চকচক করতে গেলে সামান্য বাসন ধোয়ার লিকুইড সাবান বেসিনের মধ্যে ছড়িয়ে দিন। সারারাত এমনভাবে রেখে দেওয়ার পরে পরের দিন সকালে কোন স্ক্রাবার দিয়ে ভালো করে পরিষ্কার করে নিন। গায়ে মাখার তেল দিয়ে সারা বেসিনটা লাগিয়ে রাখুন। এতে বেশি চকচক করবে।

দু – তিন চামচ ভিনিগার এর মধ্যে বেশ খানিকটা জল মিশিয়ে কাপড়ের সাহায্যে ঘষে ঘষে পরিষ্কার করুন।
কয়েক চামচ লেবুর রস তার সঙ্গে নুন মিশিয়ে বেসিনের মধ্যে পুরোটা লাগিয়ে রেখে দিন। কিছুক্ষণ পরে ধুয়ে দিন।

বেসিনের আরেকটি সমস্যা হল পাইপের মধ্যে ময়লা আটকে যাওয়া। ৪-৫ চামচ ভিনিগার আর লেবুর রস এবং নুন ভালো করে পাইপের মধ্যে দিয়ে রাখুন। এক ঘন্টা পরে পাইপের মধ্যে প্রায় দু বালতির মত জল ঢেলে দিন।

রাত্রিবেলা সব কাজ হয়ে যাবার পরে এক মগ গরম জলের মধ্যে এক ছিপি ডেটল দিয়ে বেসিনের মধ্যে ঢেলে দিন। এতে বেসিনে থাকা জীবাণু ধ্বংস হয়ে যাবে।

বেসিনের পাইপ এর মুখে একটি ছাকনি রাখুন। যাতে বেসিনের মধ্যে দিয়ে শুধু জলই যেতে পারে। বাকি অন্যান্য অবশিষ্টাংশ ছাকনিতে আটকে যায়। যার ফলে কোন খাবারের টুকরো বা অন্যকিছু পাইপের মধ্যে আটকে পাইপ নোংরা হওয়ার সমস্যা অনেকটাই কমে যাবে।

Related Articles