Hoop Life

Lifestyle: জিনসের প্যান্ট সহজে পরিষ্কার করার টিপস

জিনসের প্যান্ট ভালো করে পরিষ্কার করে কাচতে না পারলে, জিনসের প্যান্ট কিন্তু খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। আর যদি এই নিয়মগুলো মেনে কাচতে পারেন, তাহলে একটি জিনসের প্যান্ট অনেকদিন চলতে পারে। আপনি হয়তো অনেক জিনসের প্যান্ট ব্যবহার করেছেন, কিন্তু ঠিকঠাক মতন যদি কাচতে না পারেন, তাই আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন জিনসের প্যান্ট পরিষ্কার করার সহজ কতগুলি স্টেপ।

১) পরিষ্কার করার জন্য প্রথমেই আপনাকে বাছতে হবে কম ক্ষারযুক্ত ডিটারজেন্ট সাবান। বেশি ক্ষারযুক্ত ডিটারজেন্ট সাবান যদি ব্যবহার করেন, তাহলে পোশাক কিন্তু খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

২) গরম জল কখনোই নয়, গরম জল যদি জিনসে ব্যবহার করেন, তাহলে জিনসের কাপড় নষ্ট হয়ে যেতে পারে, জিনস সবসময় ঠান্ডা জলে কাছতে হবে।

৩) জিন্সের ওপর শুধু পরিষ্কার করলে হবেনা, জিনস এর ভেতর অর্থাৎ জিনস টিকে উল্টিয়ে নিয়েও কাচতে হবে, সে ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে, এই জিনসের ভেতরে লেখা একটি কাপড়ে ঠিক কী কী ভাবে বলা হয়েছে, সেই নির্দেশ আপনাকে ফলো করতে হবে। এছাড়াও জিনসের বোতাম, চেন এ যেন কোনভাবেই না ডিটারজেন্ট পাউডার দিয়ে ঘষা হয় সেদিকে লক্ষ্য রাখবেন।

৪) জিনস হাত দিয়ে ধোয়ার পরে অথবা ওয়াশিং মেশিনের ধোওয়ার পরে একেবারে দিতে পারেন ড্রায়ারে খুব ভালো করে শুকিয়ে গেলে একটি হেঙ্গারে ভালো করে সোজা করে ঝুলিয়ে হালকা রোদে রাখতে পারেন।

৫) ওয়াশিং মেশিন কাচতে চান? তাহলে অবশ্যই আপনি একটি বড় আকারের টাব নিন। সেটার মধ্যে ভর্তি করে দিন জল এবং ডিটারজেন্ট পাউডার। তার মধ্যে জিন্সের প্যান্ট বেশ অনেকক্ষণ ধরে আপনাকে ভিজিয়ে রাখতে হবে।

৬) মোটামুটি দুই মাস অন্তর অন্তর জিনস কাচলেই যথেষ্ট, তবে অবশ্যই সেটা পরার ওপরে নির্ভর করে। যদি অনেকদিন পরেন তাহলে বা যদি এক সপ্তাহ টানা পড়েন তাহলে সেটা কেচে ফেলতে হবে অবশ্যই।

৭) জিনসের উপরে যদি কোনো দাগ লাগে তাকে আগে পরিষ্কার করে নিন, তারপরে কাচতে হবে, না হলে কিন্তু দাগ তোলা খুব মুশকিল হয়ে যাবে।

Related Articles