whatsapp channel

Amitabh Bachchan: অমিতাভ-রেখাকে ঘনিষ্ঠ হতে দেখে কেঁদে ফেলেছিলেন জয়া!

বলিউডের অন্যতম চর্চিত পরকীয়ার কাহিনী হল অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) ও রেখা (Rekha)-র প্রেমকাহিনী। সবেমাত্র আটষট্টি বছর বয়সে পা দিয়েছেন রেখা। কিন্তু বারবার তাঁর জীবনে ঘুরে ফিরে আসে সেই অতীত।…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

বলিউডের অন্যতম চর্চিত পরকীয়ার কাহিনী হল অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) ও রেখা (Rekha)-র প্রেমকাহিনী। সবেমাত্র আটষট্টি বছর বয়সে পা দিয়েছেন রেখা। কিন্তু বারবার তাঁর জীবনে ঘুরে ফিরে আসে সেই অতীত। অমিতাভ তখন বিবাহিত ছিলেন। সেই সময় রেখার সাথে তৈরি হয়েছিল তাঁর সম্পর্ক। কিন্তু অমিতাভ বা রেখা কেউই কোনোদিন এই সম্পর্কের কথা জনসমক্ষে আনেননি। তবে একসাথে তাঁদের বিভিন্ন পার্টিতে দেখা যেত। অমিতাভের স্ত্রী জয়া বচ্চন (Jaya Bachchan)-এর কানেও পৌঁছে গিয়েছিল তাঁদের সম্পর্কের কথা। কিন্তু পরবর্তীকালে সিমি গারওয়াল (Simi Grewal) সঞ্চালিত শো ‘রঁদেভু’-তে এসে রেখা বলেছিলেন, সংবাদমাধ্যমের কারণে তাঁর ও জয়ার মধ্যে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছিল।

Advertisements

Advertisements

একসময় ‘দিদিভাই’ বলে জয়াকে সম্বোধন করতেন রেখা। তাঁরা থাকতেন একই আবাসনে। সিমির প্রশ্নের উত্তরে রেখা বলেছিলেন, জয়া ধীর, স্থির এবং অনেক বেশি পরিণত। আত্মমর্যাদাবোধ রয়েছে তাঁর। তবে যখনই রেখার সাথে দেখা হয়, তাঁদের হাসিমুখে কথা বলতে দেখা যায়। কিন্তু রেখা নিজেই একটি ঘটনার কথা স্টারডাস্ট পত্রিকার সাক্ষাৎকারে জানিয়েছিলেন।

Advertisements

Advertisements

রেখা যে ঘটনাটি বলেছিলেন, তার সময়কাল 1978 সাল। অমিতাভ ও রেখা অভিনীত ফিল্ম ‘মুকদ্দর কা সিকন্দর’ রিলিজ করার আগে পুরো বচ্চন পরিবারের জন্য নির্মাতাদের পক্ষ থেকে একটি বিশেষ স্ক্রিনিং-এর ব্যবস্থা করা হয়েছিল। স্ক্রিনিং-এ রেখা ছিলেন প্রোজেকশন রুমে। তিনি দেখতে পাচ্ছিলেন, জয়া সামনের আসনে বসেছিলেন। তাঁর পিছনে বসেছিলেন অমিতাভ। ‘মুকদ্দর কা সিকন্দর’-এ অমিতাভের সাথে রেখার ঘনিষ্ঠ দৃশ্য যখন স্ক্রিনে চলছিল, তখন একটি অদ্ভুত জিনিস লক্ষ্য করেছিলেন রেখা। তিনি দেখেছিলেন, নীরবে কাঁদছেন জয়া। তাঁর গাল বেয়ে অশ্রু গড়িয়ে পড়ছে। অমিতাভ কিন্তু এই দৃশ্য দেখতে পাননি। সেদিন খুব খারাপ লেগেছিল রেখার।

এরপর অমিতাভ সিদ্ধান্ত নেন, তিনি রেখার সাথে আর কোনো ফিল্মে অভিনয় করবেন না। তবে এর কারণ রেখা জানতে না পারলেও হয়তো আন্দাজ করেছিলেন কিছুটা। কিন্তু 1981 সালে যশ চোপঢ়া (Yash chopra) অনেক সাধ্য-সাধনা করে অমিতাভ, রেখা ও জয়াকে স্ক্রিন শেয়ার করতে রাজি করিয়েছিলেন। তৈরি হয়েছিল ‘সিলসিলা’। বলিউড উপহার পেয়েছিল আইকনিক ত্রিকোণ প্রেমের কাহিনী।

whatsapp logo
Advertisements