Hoop Life

Lifestyle: ধনতেরাসে নিয়ম মেনে কিনুন ঝাঁটা, রাতারাতি বদলে যাবে ভাগ্য

চলতি বছরের ২৪ শে অক্টোবর কালীপুজো। তার আগের দিন অর্থাৎ ভূত চতুর্দশীতে ধনতেরাস। ধনতেরাসে ধন সম্পত্তির দেবী লক্ষ্মীকে খুশি করতে পূজা করা হয়। এদিন কালীপুজোর পাশাপাশি অনেকের বাড়িতেই লক্ষ্মী পুজো করা হয়, অলক্ষ্মী বিদায় দেওয়ার জন্য। এই দিনে বাসনপত্র, সোনা ও রূপা কেনার প্রথা বহুকাল ধরে চলে আসছে, তবে ধনতেরাসে ঝাড়ু কেনারও বিশেষ তাৎপর্য রয়েছে। কালীপুজো হল সনাতন ধর্মের সবচেয়ে বড় উৎসব।এর আগের দিন ধনতেরাস হয় এবং ভাইফোঁটায় গিয়ে শেষ হয়।

পাঁচ দিনব্যাপী এই উৎসবের জন্য মানুষ কয়েক মাস আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করে। বিশেষজ্ঞরা বলছেন, এই দিনগুলোতে আপনি যদি বাস্তু মেনে কাজ করতে পারেন, তাহলে আপনি সারা জীবনের জন্য অনেক বেশি সুন্দর ও শান্তিতে থাকতে পারবেন। ধনতেরাসের দিন ভগবান কুবের এবং মা লক্ষ্মীর পূজা করা হয়।ধনতেরাসে সোনা, রূপো এবং বাসন কেনার পাশাপাশি ঝাড়ু কেনারও বিশেষ তাৎপর্য রয়েছে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

ধনতেরাসের দিন কেন ঝাড়ু কিনবেন –

ধর্মীয় বিশ্বাস অনুসারে, ধনতেরাসে ঝাড়ু কেনার বিশেষ তাৎপর্য রয়েছে। মা লক্ষ্মী এই দিনে ঝাড়ু কিনতে ঘর থেকে বের হন না। এটা বিশ্বাস করা হয় যে, এই দিনে একটি ঝাড়ু কিনলে পুরানো ঋণ থেকে মুক্তি পাওয়া যায় এবং বাড়িতে ইতিবাচক শক্তি সঞ্চারিত হয়। ধনতেরাসে ঝাড়ু কেনার গুরুত্ব মৎস্য পুরাণে বর্নিত। ধর্মীয় বিশ্বাস অনুসারে, ঝাড়ুকে দেবী লক্ষ্মীর রূপ মনে করা হয়। ধনতেরাসে ঝাড়ু কিনলে ঘরে সুখ, সমৃদ্ধি আসে। ঝাড়ু বাড়ির দারিদ্র্য দূর করে এবং ইতিবাচক শক্তির সঞ্চার হয়। ধনের দেবী লক্ষ্মী , গৃহ যদি পরিষ্কার, পরিচ্ছন্ন থাকে তাহলে আপনার দৃশ্যের দিকে তার আলোকপাত করতে হবে।

ঝাড়ু রাখার সহজ টিপস –

১) সঠিক জায়গায় রাখুন- প্রবেশদ্বার এর সামনে কখন ও ঝাঁটা রাখবেননা।

২) ঠিক করে রাখুন – ঝাঁটা শুইয়ে রাখুন। দাঁড় করিয়ে রাখবেন না।

৩) তুলসীর পাশে রাখবেন না – ঝাঁটা কখন ও তুলসীর পাশে রাখবেন না।

ধনতেরাসে এই জিনিসগুলিও কিনতে পারেন-

অনেকে ধনতেরাসে সোনা, রূপোর গয়না এবং কয়েন কেনেন। এই দিনে বাসনপত্র এবং নতুন জামাকাপড় কেনারও রেওয়াজ রয়েছে। আপনি যদি একটি নতুন গাড়ি কেনার কথা ভাবছেন, তবে ধনতেরাসকে সেরা দিন হিসাবে ভাবতে পারেন।

Disclaimer: বাস্তুবিদদের পরামর্শ ও মতামতের ভিত্তিতে প্রতিবেদনটি লেখা হয়েছে। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

Related Articles