whatsapp channel

Dhanteras: ধনতেরাসে রুপো কেনার আগে কিছু দরকারি তথ্য জেনে নিন

আর এক দিন পরেই ধনতেরাস। বলা যায়, রাত পোহালেই ধনতেরাস শুরু। এদিন প্রায় অনেকেই সোনা, রুপো, বা অন্যান্য ধাতু কেনেন। কারণ, মানুষ বিশ্বাস করে যে ধনতেরাস এর দিন ধাতু কেনা…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

আর এক দিন পরেই ধনতেরাস। বলা যায়, রাত পোহালেই ধনতেরাস শুরু। এদিন প্রায় অনেকেই সোনা, রুপো, বা অন্যান্য ধাতু কেনেন। কারণ, মানুষ বিশ্বাস করে যে ধনতেরাস এর দিন ধাতু কেনা শুভ, শ্রী বৃদ্ধি হয়। কিন্তু, সোনার দাম যে হারে বেড়েছে তাতে করে সোনা কেনা সম্ভব মধ্যবিত্তদের জন্য? যারা সারা বছর অল্প করে টাকা জমান তাদের পক্ষে হয়তো সম্ভব, কিন্তু আপামর মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তদের জন্য সোনা কেনা একেবারেই সম্ভব নয়। এক্ষেত্রে, সেই মানুষটি কিন্তু নির্দ্বিধায় রুপোর গহনা বা বাসন কিনতে পারেন।

Advertisements

প্রথমে দেখে নিই আজকের দিনের সোনা ও রুপোর দাম। আজ অর্থাৎ ২১.১০.২২ এ হলমার্ক সোনার দাম প্রতি গ্রামে – ৪৮৯০ টাকা। এবং, রুপোর দর – ৫৬২০০ টাকা / ১ কেজি। পাশাপাশি, খুচরো রুপো
৫৬২০০ টাকা / ১ কেজি।

Advertisements

আজকাল রুপোর গহনার প্রসারতা বৃদ্ধি পেয়েছে। বহু মানুষ রুপোর গয়না কিনছেন, গিফট করছেন। বিশেষত, বিভিন্ন স্টাইলের রুপোর গয়না এখন প্রস্তুতকারকরা তৈরি করছেন। যদি আপনার কাছে অনলাইন দোকানের অ্যাপ থেকে থাকে তবে পেয়ে যাবেন রুপোর গয়নার অপূর্ব সম্ভার।

Advertisements

অনেকে ভাবেন যে রুপোর গয়না কালো হয়ে যায়। কিন্তু, মাথায় রাখতে হবে, সোনা কেনার সামর্থ আপনার নেই, এবং রুপোর জিনিস তখন কালো হয় যখন অতিরিক্ত ঘাম স্পর্শ করে। অনেকসময় দোকানদাররা বলেন টুথ পেস্ট দিয়ে ব্রাশের সাহায্যে গয়না পরিষ্কার করলে চকচক করে। এছাড়া একটা পাত্র অল্প ভিনিগার নিন, তাতে বেকিং সোডা মেশান এবং, হালকা গরম জল দিয়ে গয়না ডুবিয়ে রাখুন অন্তত ১ ঘণ্টা। এরপর শুধু ব্রাশ দিয়ে একটু ঘষে নিলে চকচক করবে আগের মতন। সুতরাং, ঘরের শ্রী বৃদ্ধির জন্য কিনে নিন রুপো, গয়না না কিনলেও কিনতে পারেন বাটি, চামচ বা গ্লাস বা থালা। শিশুদের অনেকে রুপোর বাটি চামচ করে খাওয়ায়। চাইলে আপনিও কিনতে পারেন আপনার ঘরের লক্ষ্মী কিংবা গণেশের জন্য।

Advertisements
whatsapp logo
Advertisements