whatsapp channel
Hoop News

উত্তরবঙ্গে ভয়াবহ রূপ নিয়েছে বর্ষা, দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও প্রবল বৃষ্টির আশঙ্কা

গত কয়েক দিন ধরে দক্ষিণবঙ্গের বিভিন্ন অংশে সক্রিয় হয়ে উঠেছে বর্ষা। প্রতিদিন বজ্রবিদ্যুৎ সহ ভারী বর্ষণ হয়ে চলেছে। বাদ যাচ্ছে না বৃহস্পতিবারও। এদিন ভোর থেকেই ফের ভারী বৃষ্টি হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলোতে। গত ২৪ ঘণ্টায় ৫৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে শহর কলকাতায়।

চলতি মাসে এখনও পর্যন্ত যা কলকাতায় সর্বাধিক দৈনিক বৃষ্টি। চলতি বছরে কলকাতায় জুড়ে স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি বৃষ্টি হয়েছে জুনে। সেই তুলনায় কিছুটা কম হচ্ছে এ মাসে। অবশ্য গত বছরের থেকে একেবারেই আলাদা এ বারের বৃষ্টি পরিস্থিতি। এখনও পর্যন্ত যত নির্দিষ্ট পরিমাণের থেকে ১৫০ মিলিমিটার বেশি বৃষ্টি হয়েছে কলকাতায়।

এদিন ভোর থেকেই দফায় দফায় বৃষ্টি আসে কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গে। একইসঙ্গে প্রবল বৃষ্টি হয়েছে ব্যারাকপুর ও বর্ধমানেও (৫৫ মিমি)। এই দুই জায়গায় যথাক্রমে ৬৫ মিমি ও ৫৫ মিমি বৃষ্টি হয়েছে। প্রবল বৃষ্টি হয়েছে দক্ষিণ ২৪ পরগণা, পুরুলিয়া ও পশ্চিম বর্ধমানেও। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, উত্তরবঙ্গের ওপর দিয়ে মৌসুমী অক্ষরেখা প্রবাহিত হচ্ছে। অন্যদিকে, উত্তরপূর্ব ভারতের ওপরে ঘূর্ণাবর্ত অবস্থান করছে। যার জেরে উত্তরবঙ্গে বর্ষা সক্রিয় থাকার পাশাপাশি ঘূর্ণাবর্তের টানে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প প্রবেশ করছে দক্ষিণবঙ্গে। যে কারণে দক্ষিণবঙ্গেও সক্রিয় হয়ে উঠেছে বর্ষা। দক্ষিণবঙ্গে বৃষ্টির এই সক্রিয়তা কমতে পারে শুক্রবার থেকেই। তবে এর ফলে ভ্যাপসা গরম অস্বস্তি বাড়াবে বঙ্গবাসীর।

whatsapp logo