Advertisements

করোনার পাশাপাশি নিউমোনিয়ার প্রতিষেধক আসছে ভারতে, উপকৃত হবেন বহু মানুষ

Avatar

HoopHaap Digital Media

Follow

ভারতের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা সিরাম ইনস্টিটিউট এবার অক্সফোর্ড বিজ্ঞানীদের তৈরি মারণ করোনা ভাইরাসের প্রতিষেধকের উৎপাদনের কাজ শুরু করতে চলেছে। তবে এই টিকা তৈরি করার আগে এই সংস্থা নিউমোনিয়ার টিকা ভারতের বাজারে ছাড়পত্র পেল। জানা গিয়েছে, ২,২২৫ শিশুর উপর সিরাম ইনস্টিটিউটের তৈরি নিউমোনিয়া রোগের টিকার তিন পর্যায়ে হিউম্যান ট্রায়াল চলছে। আর এই ট্রায়ালের পর প্রতিটি পর্যায়ের তথ্য বিশ্লেষণ করেছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার বিশেষ বিশেষজ্ঞ কমিটি।

সিরাম ইনস্টিটিউটের তরফে জানান হয়েছে, নিউমোনিয়ার টিকা তিনটি পর্যায়ে পরীক্ষা হওয়ার পর এবার প্রতিষেধকটি ‘নিউমোকোক্যাল পলিসারাইড কনজুগেট ভ্যাকসিন’ (PPSV23) হিসেবে বাজারে ছাড়তে চলেছে। বাজারে ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)-এর তরফে। বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনার সংক্রমণের সঙ্গে বেশ কিছু মিল রয়েছে নিউমোনিয়ার উপসর্গগুলির।

নিউমোনিয়া ঘটার ক্ষেত্রে অনেকাংশে দায়ি রয়েছে ব্যাকটেরিয়া। তবে করোনার সংক্রমণ RNA ভাইরাসের দ্বারা হয়ে থাকে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, সিরাম ইনস্টিটিউট নিউমোনিয়ার যে টিকা আবিস্কার করেছে তা নিউমোক্কাল পলিস্যাকারাইড ব্যাকটেরিয়ার স্ট্রেনকে কাজে লাগিয়ে। ওই সংস্থা জানিয়েছে, তাঁদের তৈরি টিকা PPSV23 ২৩ প্রকারের নিউমোনিয়া থেকে রক্ষা করতে সক্ষম।

Avatar

...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow