whatsapp channel

জন্মাষ্টমী স্পেশালে বানিয়ে ফেলুন পনিরের দুটি সেরা রেসিপি

আজ জন্মাষ্টমী। অনেকেই আজ নিরামিষ আহার করেন। জন্মাষ্টমী উপলক্ষে বাড়িতে পনির দিয়ে বানিয়ে ফেলুন নিরামিষ এই দুটি রেসিপি। ১) দুধ পনির-» উপকরণ: পনির টুকরো করে কাটা আদাবাটা কাজুবাটা চারমগজ বাটা…

Avatar

HoopHaap Digital Media

আজ জন্মাষ্টমী। অনেকেই আজ নিরামিষ আহার করেন। জন্মাষ্টমী উপলক্ষে বাড়িতে পনির দিয়ে বানিয়ে ফেলুন নিরামিষ এই দুটি রেসিপি।

১) দুধ পনির-»
উপকরণ:
পনির টুকরো করে কাটা
আদাবাটা
কাজুবাটা
চারমগজ বাটা
গরম মশলা গুঁড়ো
জিরেগুঁড়ো
ধনেগুঁড়ো
সাদা তেল
গোটা শুকনো লঙ্কা
দুধ
নুন, মিষ্টি স্বাদ মত

প্রণালী: পনির টুকরো করে কেটে হালকা গরম জলে নুন দিয়ে ডুবিয়ে রাখুন। একটি পাত্রে সাদা তেল গরম করে গোটা শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে আদা বাটা দিয়ে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষাতে হবে। কষানো হয়ে গেলে মুখ মিষ্টি স্বাদমতো দিয়ে। পরিমাণমতো দুধ দিয়ে ফুটাতে হবে। কিছুক্ষণ ফোটানো হয়ে গেলে তার মধ্যে কাজুবাটা, চার মগজ বাটা দিতে হবে। কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে পনিরের টুকরোগুলো দিয়ে কিছুক্ষণ নাড়িয়ে চাড়িয়ে নামানোর আগে সামান্য গরম মশলা গুঁড়ো দিয়ে পরিবেশন করুন ‘দুধ পনির’।

২) দই পনির-»
উপকরণ:
পনির টুকরো করে কাটা
মাখন
আদা বাটা
কাজু বাটা
কাসুরি মেথি
নুন, মিষ্টি স্বাদ মত
টক দই

প্রণালী: মিক্সিতে আদা বাটা, কাজুবাটা, কাসুরি মেথি, এবং বেশ অনেকটা পরিমাণ টক দই একসঙ্গে নিয়ে ভালো করে মিহি পেস্ট বানিয়ে নিতে হবে। পনিরের টুকরোগুলো আগেই উষ্ণ গরম জলে নুন দিয়ে খানিকটা ডুবিয়ে রাখতে হবে। একটি ফ্রাইং প্যান এ মাখন গরম করে মিক্সিতে তৈরি করা পুরো পেস্টটি দিয়ে দিতে হবে। মিশ্রণটি বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে নুন মিষ্টি দিয়ে দিতে হবে। তারপরে পনিরের টুকরোগুলো দিয়ে দিন। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে দিন। কিছুক্ষণ পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন ‘দই পনির’।

Avatar