Advertisements

ত্বকের যত্নে মুসুর ডালের নানান ব্যবহার শিখে নিন

Avatar

HoopHaap Digital Media

Follow

অতীতে মানুষেরা অনেকেই ত্বক চর্চার উপকরণ হিসেবে মুসুর ডাল ব্যবহার করতেন। বর্তমানে অনেকেই সময়ের অভাবে মুসুর ডাল ব্যবহার করতে চান না। সপ্তাহের একটা দিন যদি একটু সময় করে তার আগের দিন রাত্রে ভালো করে ভিজিয়ে রেখে, পরের দিন রোদে শুকিয়ে গুঁড়ো করে নেন তাহলে স্ক্রাবিং, ক্লিনজিং, এমনকি নাইট ক্রিম হিসেবে ও মুসুর ডালের ব্যবহার করতে পারবেন।

১) ক্লিনজার হিসেবে মুসুর ডাল: একটি পাত্রে দু চামচ মুসুর ডাল গুঁড়ো, এক চামচ কাঁচা দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে মুখে হাতে গলায় দেখে নিন। ১০ মিনিট পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

২) স্ক্রাবার হিসেবে মুসুর ডাল: একটি পাত্রে দু তিন চামচ মুসুর ডাল, এক চামচ চালের গুঁড়ো, এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, দু-তিন চামচ কাঁচা দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ১৫ মিনিট মেখে, হালকা হাতে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

৩) ঘরোয়া প্যাক বানাতে মুসুর ডাল: একটি পাত্রে দু-তিন চামচ মুসুর ডাল গুঁড়ো, এক চামচ টক দই, এক চামচ বেসন, এক চামচ মধু দিয়ে ভালো করে প্যাক বানিয়ে ২০ মিনিট মাখার পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) নাইট ক্রিম বানাতে মুসুর ডাল: রাত্রিবেলা শুতে যাবার সময়ও মুসুর ডালকে সঙ্গী করতে পারেন। দু-চামচ মুসুর ডাল, এক চামচ অ্যালোভেরা জেল, একটি ভিটামিন-ই ক্যাপসুল, একটি ভিটামিন-সি ট্যাবলেট ভালো করে ভেঙে গুঁড়িয়ে মিশিয়ে নিয়ে ফ্রিজে তৈরি করে রাখতে পারেন। রোজ রাতে শোয়ার সময় মুখে হালকা হাতে ম্যাসাজ করে ঘুমিয়ে পড়ুন। সকালবেলা ঘুম থেকে উঠে ঠান্ডা জলে ধুয়ে নিন।

Avatar

...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow