whatsapp channel

ফের ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, আজ যেসব এলাকায় হবে ব্যাপক বৃষ্টি

Avatar

HoopHaap Digital Media

বঙ্গোপসাগরে ঘনীভূত হওয়া নিম্নচাপের প্রভাবে বৃষ্টি বাড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উত্তর বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। মঙ্গলবার তৈরি হবে এই নিম্নচাপ। নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার থেকে প্রবল বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই নিম্নচাপের ফলে মৌসুমী অক্ষরেখা আরও শক্তিশালী হবে এবং ফলস্বরূপ দক্ষিণবঙ্গের জেলা গুলিতে বাড়বে বৃষ্টির পরিমাণ।

চলতি বছরে এখনো পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি হয়নি। বাতাসে আদ্রতার পরিমাণ অত্যধিক বেশি থাকায় আদ্রতাজনিত অস্বস্তি চরমে উঠেছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বৃষ্টি শুরু না হওয়া পর্যন্ত এই আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। নিম্নচাপের জন্য উত্তাল হতে পারে বঙ্গোপসাগর, তাই মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। নিম্নচাপ তৈরি হওয়ায় বঙ্গোপসাগরের অভ্যন্তরে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইতে পারে।

মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতা সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, নদিয়ায় বৃষ্টি হবে মঙ্গলবার থেকে। দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ার পাশাপাশি এবার বৃষ্টি কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সোমবার উত্তরবঙ্গের দার্জিলিং, কোচবিহার ও আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টি হয়েছে। অন্যান্য জেলায় বৃষ্টি কমবে।

সোমবার সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ ছিল কলকাতায়। মাঝে বজ্রবিদ্যুৎ সহ  দু-এক পশলা হালকা বৃষ্টিও হয়েছে। আজ কলকাতায় তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ অনেকটা বেশি হওয়ার জন্য আদ্রতাজনিত অস্বস্তি বাড়বে। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ এবং ন্যূনতম ৬২ শতাংশ।

Avatar