whatsapp channel

বনকর্মীর সঙ্গে পোজ দিয়ে সেলফি তুলছে দুটি গরিলা, ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Avatar

HoopHaap Digital Media

প্রতিবছর ৩১ শে জুলাই দিনটি বিশ্ব বনরক্ষী দিন হিসেবে পালিত হয়। বন্য পশুকে পালন করতে গিয়ে কতগুলো রক্ষীর কত ক্ষতি না হয়েছে। কিন্তু তারা তাও বোনের এই জীবজন্তুকে সন্তান সম পালন করেন। প্রতিবছর এই দিনটিকে বনের জীব জন্তু কে রক্ষা করার জন্য বনকর্মী দিবস পালন করা হয় গোটা পৃথিবী জুড়ে।

একজন বনকর্মীর কাজ হলো যত্ন সহকারে বন জঙ্গল পার্ক প্রভৃতির সংরক্ষিত এলাকার দেখভাল করা। অনেক সময় প্রাকৃতিক দুর্যোগে যেমন বন্যা, দাবানলে বনের জীব জন্তুর অনেক ক্ষতি হয়। তখন এই বনকর্মীরাও নিজেদের কথা না ভেবে ঝাঁপিয়ে পড়েন এই সমস্ত পশুগুলোকে উদ্ধার করতে। শুধু তাই নয়, পশুদেরকে চোরা শিকারিদের হাত থেকে বাঁচানোর জন্য তারা অনেক চেষ্টা করেন।

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার পরভিন কাসোয়ান একটি ফটো সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দিয়েছেন, যে ফটোটায় দেখা যাচ্ছে ভিরুঙ্গা নেশনাল পার্কে এক বনো কর্মীর সঙ্গে রীতিমতো পোজ দিয়ে ছবি তুলেছে শিম্পাঞ্জিরা। ছবিটি সোশ্যাল মিডিয়ায় দেওয়ার সাথে সাথে প্রত্যেকে এই গরিলাদের অসাধারণ ছবি তোলার পোজ দেখে বাহবা জানিয়েছেন। এই বনাঞ্চলটি মূলতঃ পাহাড়ে বসবাসকারী অনাথ গরিলাদের জন্যই বানানো হয়েছে। শিম্পাঞ্জিদের মধ্যে নকল করার অসাধারণ ক্ষমতা রয়েছে। ওদের আচার আচরণের সঙ্গে মানুষের অনেকটাই মিল আছে। কিন্তু এমন সেলফি তোলার জন্য পোজ দেবে তা হয়তো সত্যি সত্যিই এই ছবিটি না দেখলে কেউ বিশ্বাস করতেন না।

Avatar