whatsapp channel

বিশ্বের মধ্যে প্রথম বৈদ্যুতিক টানেল নির্মাণ করে ইতিহাস সৃষ্টি করল ভারতীয় রেল

Avatar

HoopHaap Digital Media

ডাবল স্ট্যাক কন্টেইনার চালানোর জন্য বিশ্বের প্রথম বৈদ্যুতিক টানেল তৈরি করছে ভারতীয় রেল। ডেডিকেটেড ফ্রেইট করিডোর কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (ডিএফসিসিআইএল) সম্প্রতি একটি অনুষ্ঠানের মাধ্যমে হরিয়ানার সোহনার নিকটস্থ আরাবল্লি পর্বত এলাকায় ওয়েস্টার্ন ডেডিকেটেড ফ্রেইট করিডোরের (ডাব্লুডিএফসি) অধীনে এক কিলোমিটার দীর্ঘ টানেলের জন্য গুহা তৈরির কাজ শুরু করেছে।

ডিএফসিসিআইএল সূত্রে খবর, এটি ডাবল স্ট্যাক কন্টেইনার চালানোর জন্য বিশ্বের প্রথম বৈদ্যুতিক রেল টানেল হতে চলেছে। ভৌগোলিকভাবে এই টানেলটি নিরাপদ এবং স্থিতিশীল বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ হিসেবে তাঁদের দাবি, এটি মূলত কোয়ার্টজাইট ও স্কিস্ট দ্বারা গঠিত। এক কিলোমিটার দীর্ঘ এই সুড়ঙ্গটি হরিয়ানার মেওয়াত ও গুরুগ্রাম জেলা দুটিকে সংযুক্ত করেছে। উচ্চতর ওভার হেড ইকুইপমেন্ট সহ ডবল লাইন সমন্বিত করার জন্য এই ডি-আকারের টানেলটি তৈরি করা হচ্ছে। এতে যে ১৫০ বর্গমিটারের ক্রস-বিভাগীয় এলাকা রয়েছে।

যা করিডোরটিকে ডাবল স্ট্যাক কন্টেইনার চলাচলে সক্ষম করে তুলেছে। হরিয়ানার মেওয়াত ও গুড়গাঁও জেলাকে সংযুক্ত করার জন্য আরাবল্লি পর্বতের উপর খাড়া খাড়া ভাবে সুড়ঙ্গটি তৈরি করা হচ্ছে। যা ডাব্লুডিএফসি’র প্রস্তাবিত প্রকল্পের সঙ্গে ৭০ থেকে ৮০ মিটারের ব্যবধানে অবস্থিত। রেওয়াড়ি থেকে মাদার পর্যন্ত ৩০০ কিলোমিটারেরও বেশি ট্র্যাক তৈরির কাজ ইতিমধ্যে সমাপ্ত হয়েছে। বেশ কয়েকটি ট্রেনের পরীক্ষামূলক চলাচল শুরু হয়েছে।

Avatar