whatsapp channel

মাসে মাত্র ৫০০ টাকা জমিয়ে লাখপতি হওয়ার সুবর্ণ সুযোগ এই দুর্দান্ত স্কীমে

Avatar

HoopHaap Digital Media

অনেকেই অনেক টাকা আয় করেন কিন্তু কোনো টাকাই তাদের হাতে থাকে না। কোনো বড় দরকারে টাকা পাওয়া যায় না। এই জন্যেই টাকা আয় করার পাশাপাশি সঞ্চয়ও করতে হয়। আর এই সময়ে টাকা সঞ্চয়ের অন্যতম ভালো পন্থা হলো মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করা। বিভিন্ন ধরণের মিউচুয়াল ফান্ডে সঠিক সময়ে জন্য ইনভেস্ট করলে নির্দিষ্ট সময় পরে যথেষ্ট পরিমাণেই টাকা রিটার্ন পাওয়া যায়।

মিউচুয়াল ফান্ডে আপনি মাসে মাত্র ৫০০ টাকা ইনভেস্ট করে পেতে পারেন লক্ষাধিক টাকা। এর জন্য ৫০০ টাকা করে আপনাকে ১৫ বছর ইনভেস্ট করতে হবে। ৫০০ টাকা করে ইনভেস্ট করলে ১৫ বছর শেষে ১০ শতাংশ সুদের হারে আপনি পাবেন ২ লক্ষ টাকা। যদি আপনি মাসে ৫০০ টাকার বেশি ইনভেস্ট করেন তবে আরও বেশি পেতে পারেন।

মিউচুয়াল ফান্ড ছাড়াও অন্যান্য স্কীমের মধ্যে আছে পিপিএফ বা পাবলিক প্রভিডেন্ট ফান্ডে টাকা রাখা। এটিতে ১৫ বছরের লক ইন পিরিয়ড আছে। বছরে দেড় লক্ষ টাকা বিনিয়োগের ক্ষেত্রে ইনকাম ট্যাক্সও ছাড় পাওয়া যায়। বছরে ৭.১ শতাংশ হারে সুদও পাওয়া যায় পিপিএফে। খুব সহজে যে কোনো ব্যাংকেই খোলা যায় এটি।

এছাড়া সুকন্যা সমৃদ্ধি যোজনা নামে কেন্দ্রীয় সরকারের একটি স্কীম আছে যেখানে বিনিয়োগ করেও বিরাট অংকের টাকা লাভ করা যেতে পারে। পিপিএফের মতো এটিতেও দেড় লক্ষ টাকা বিনিয়োগের ক্ষেত্রে ইনকাম ট্যাক্স ছাড় পাওয়া যায়। এই স্কীমে সুদের হার পিপিএফের থেকেও বেশি। এই স্কীমে বিনিয়োগ করলে ৭.৬ শতাংশ পর্যন্ত সুদ পাওয়া যায়। ২১ বছরে ম্যাচিউর হয় এই স্কীমটি। যে কোনও ব্যাংক এবং পোস্ট অফিস থেকে খোলা যায় এই স্কীমের অ্যাকাউন্ট।

Avatar