whatsapp channel
Hoop News

রাজ্যে ধেয়ে আসছে প্রবল বৃষ্টি, গুরুত্বপূর্ণ আপডেট আবহাওয়া দপ্তরের

সারা দেশের সঙ্গেই বর্ষা নেমেছে পশ্চিমবঙ্গেও। এরই মধ্যে প্রবল বৃষ্টির সতর্কতা জারি করা হল উত্তরবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৃষ্টির জেরে পাহাড়ে ধস, এমনকি, বন্যার আশঙ্কাও রয়েছে। যার জেরে আটকে যেতে পারে পাহাড়ের রাস্তা। আগামী বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত প্রবল বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে, জানিয়েছে আবহাওয়া দপ্তর।

ক্রমশ উত্তরের দিকে সরছে মৌসুমী অক্ষরেখা। এর ফলে হিমালয় পার্বত্য এলাকায় প্রচুর পরিমাণে জলীয় বাস্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে। সে কারণেই উত্তরের জেলাগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টির পরিমাণ বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। পার্বত্য এলাকায় প্রবল বৃষ্টির ফলে ধসের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এর জেরে আটকে যেতে পারে পাহাড়ের রাস্তাও। জলস্তর বেড়ে বন্যা হতে পারে পাহাড়ি নদীগুলোতে। এর ফলে জনজীবন ব্যাহত হওয়ার পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ধসের কারণে ১০ নম্বর জাতীয় সড়ক ইতিমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে। যার ফলে শিলিগুড়ি থেকে সিকিম এবং কালিম্পংয়ের মধ্যে যোগাযোগ ব্যাহত হচ্ছে। পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করার চেষ্টা চলছে। একইসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের সতর্ক বার্তা পেয়ে গোটা পরিস্থিতির উপরে নজর রাখছে রাজ্য প্রশাসন। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে উত্তরের জেলাগুলিতে।

whatsapp logo