Advertisements

Ration: জুন মাস থেকেই রেশন ব‍্যবস্থায় নয়া নিয়ম, না জানলে পড়তে হবে সমস্যায়

Nirajana Nag

Nirajana Nag

Follow

আধার কার্ড, প‍্যান কার্ডের মতোই দিন দিন গুরুত্ব বাড়ছে রেশন কার্ডের (Ration Card)। শুধুমাত্র সরকারের তরফে দেওয়া খাদ‍্যসামগ্রীর সুবিধা নেওয়াই নয়, উপভোক্তার ভারতীয় নাগরিকত্বের প্রমাণও বজায় থাকে। তাই রেশন কার্ড সাবধানে রাখা, রেশন কার্ড সংক্রান্ত যাবতীয় তথ‍্য জেনে রাখা জরুরি।

দেশবাসী প্রায় ফ্রি রেশন

গোটা দেশে বহু মানুষ এখনও রয়েছেন দারিদ্রসীমার নীচে। দিন আনা দিন খাওয়া মানুষগুলির জন্য বড় সুবিধা করে দেয় কেন্দ্রীয় তথা রাজ্য সরকার। করোনার সময় থেকেই দেশের বহু মানুষকে বিনামূল্যে কিংবা নামমাত্র মূল্যে চাল, গম সহ নানান রেশন দ্রব্য দেওয়া হয়ে থাকে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেও এখনও বিনামূল্যে রেশন পেয়ে থাকেন অনেকেই।

রেশন কার্ড নিয়ে বড় নিয়ম

বর্তমানে রাজ্যে RKSY, SPHH,PHH ও AAY এই চারটি রেশন কার্ড রয়েছে। RKSY এর অধীনে আবার RKSY I এবং RKSY II এই দুটি ভাগ রয়েছে। রেশন কার্ড অনুযায়ী প্রতি মাসে বিনামূল্যে খাদ্যসামগ্রী পেয়ে থাকেন গ্রাহকরা। এই প্রতিটি রেশন কার্ডের ক্ষেত্রেই ভিন্ন ভিন্ন পরিমাণে খাদ্যসামগ্রী দেওয়া হয়ে থাকে গ্রাহকদের। কোন কার্ডে কত খাদ্যসামগ্রী দেওয়া হবে রেশনের থেকে তা প্রতি মাসের শুরুতেই আপডেট করে দেওয়া হয়। কিন্তু বহুবার গ্রাহকদের থেকে অভিযোগ এসেছে এই আপডেট না পাওয়ার। তাই এবার রেশন কার্ড নিয়ে একটি বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সরাসরি আসবে মেসেজ

এবার থেকে প্রাপ্য রেশনের পরিমাণ সরাসরি গ্রাহকদের মোবাইলেই জানিয়ে দেওয়া হবে। প্রতি মাসে রেশন থেকে প্রাপ্য চাল, গম সহ অন্যান্য খাদ্যদ্রব্যের তালিকা সরাসরি মেসেজের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে গ্রাহকদের মোবাইল নম্বরে। জুন মাস থেকেই এই নয়া নিয়ম চালু করা হয়েছে সরকারের তরফে। এতে একদিকে যেমন ভুয়ো রেশন কার্ড গ্রাহকদের সমস্যা দূর হবে, তেমনি সরাসরি মোবাইলে রেশনের খাদ্যদ্রব্যের আপডেট চলে আসায় উপকৃত হবেন রেশন কার্ডধারীরা।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow