Hoop Life

অতি সুস্বাদু নিরামিষ রান্নার রইল তিনটি সেরা রেসিপি

শনিবার অনেকেই নিরামিষ আহার করেন। প্রতি শনিবার কি নিরামিষ রান্না করবেন এই ভেবে অনেকেই কুল-কিনারা পান না। অনেক সময় খাবারের তালিকায় সেই একই খাবার রান্না করতে হয়। শনিবারের রান্নাকে আরও আকর্ষণীয় করতে জেনে নিন তিনটি নিরামিষ পদ।

১) ছানা পটলের ডালনা: শনিবার দিন অনেকের বাড়িতেই পনির কিংবা ছানার ডালনা হয়। কিন্তু কতদিন আর ওই একই রান্না মুখে ভালো লাগে। তাই বাড়ির সবাইকে যদি নিজের হাতের রান্না খাইয়ে তাক লাগাতে চান তাহলে শনিবার রেঁধে ফেলুন ‘ছানা পটলের ডালনা’।

উপকরণ: পটল, সরষের তেল, ছানা, পাতিলেবুর রস, দুধ, চিনি, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, আদা বাটা, গোটা গরম মশলা।

প্রণালী: পটল গুলিকে প্রথমে লম্বালম্বি করে কেটে নিয়ে সরষের তেলে খানিকটা ভেজে তুলে রাখতে হবে। সেই তেলে খানিকটা গরম মশলা ফোড়ন দিয়ে আদা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে সামান্য জল দিয়ে কষতে হবে। এরপরে এক কাপ দুধ দিয়ে ফোটাতে হবে। তারপরে তার মধ্যে ছানা দিয়ে দিতে হবে। কিছুক্ষণ পর এর মধ্যে পটল গুলি দিয়ে দিতে হবে। নামানোর আগে নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে, কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ছানা পটলের ডালনা’।

২) আলু ফুলকপির ডালনা: যদিও এখন শীতকাল নয়, তবে ফুলকপি কিন্তু এখনো বাজারে যথেষ্ট পরিমাণে পাওয়া যায়। আলু ফুলকপির তরকারি বাঙালি রান্না ঘরের অতি পরিচিত একটি খাদ্য। কিন্তু এই তরকারিকে কিভাবে একটু অন্যরকম করে সকলের খাবারের পাতে দেওয়া যায় জেনে নিন তার একটি সুন্দর রেসিপি।

উপকরণ: ফুলকপি ছোট করে কেটে নিতে হবে, আলু টুকরো করে কাটতে হবে, টমেটো, ধনেপাতা বাটা, মটরশুঁটি, কাঁচা লঙ্কা কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, চিনি, নুন স্বাদমতো সরষের তেল।

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করতে হবে। তেল ভাল করে গরম হলে ফুলকপি এবং আলুর টুকরো গুলো ভেজে নিন। তাতে হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, টমেটো, কড়াইশুঁটি দিয়ে দিন। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে কিছুটা গরম জল দিয়ে মিনিট দশেকের জন্য থেকে দিন। তারপরে ঢাকনা খুলে ধনেপাতা বাটা দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে গরম গরম নামিয়ে পরিবেশন করুন ‘আলু ফুলকপির ডালনা’।

৩) দুধ লাউয়ের ঘন্ট: লাউ খাওয়া শরীরের জন্য ভালো। তবে এই লাউ সবজিটি অনেকেই পছন্দ করেন না। পাতে দেখলেই মুখটা একেবারে বাংলার পাঁচ হয়ে যায়। কিন্তু লাউ দুধের ঘন্ট একবার যদি বানিয়ে ফেলেন দেখবেন বাড়িতে থাকা আট থেকে আশি সবাই চেটেপুটে আপনার রান্না খাচ্ছে।

উপকরণ: লাউ গ্রেট করা, দুধ, আদা বাটা, কাঁচা লঙ্কা ফোড়নের জন্য তেজপাতা, শুকনো লঙ্কা, রাঁধুনী, সাদা তেল, স্বাদমতো নুন, চিনি

প্রণালী: কড়াইয়ে সাদা তেল দিয়ে তেজপাতা, শুকনো লঙ্কা, রাঁধুনী ফোড়ন দিতে হবে। তারপরে ভাল করে কষানো হয়ে গেলে গ্রেট করা লাউটা দিয়ে দিতে হবে। সামান্য নুন দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। লাউ থেকে জল বেরিয়ে গেলে ভালো করে শুকনো হয়ে গেলে দুধ ঢেলে দিতে হবে। এরপরে আদা বাটা ও চিনিটা দিয়ে সামান্য নাড়াচাড়া করতে হবে। ভালো করে শুকনো শুকনো হয়ে গেলে দু-একটা গোটা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ‘দুধ লাউয়ের ঘন্ট’।

whatsapp logo