Hoop NewsHoop Sports

আজও অব্যাহত তার দাদাগিরি, ৪৮ তম জন্মদিনে বাংলার গর্ব সৌরভ গাঙ্গুলী

আজ ৮ ই জুলাই বুধবার প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৪৮ তম জন্মদিন। এই বিশেষ দিনটি উদযাপনের সময় বিসিসিআইয়ের বর্তমান সভাপতি এবং ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির সামাজিক যোগাযোগ মাধ্যমটি শুভেচ্ছাবার্তায় ভরে উঠলো। সৌরভ গাঙ্গুলিই সেই ব্যক্তি যিনি ভারতীয় ক্রিকেটারদের খেলার পদ্ধতি এবং বাছাইয়ের প্রক্রিয়া যেভাবে ঘটেছিল তাতে পরিবর্তন এনেছিলেন। গাঙ্গুলি কেবল নির্বাচনের ক্ষেত্রই প্রসারিত করেননি, জাহির খান, যুবরাজ সিং, বীরেন্দ্র শেবাগ, হরভজন সিংয়ের মতো খেলোয়াড়দের প্রতি তাঁর বিশ্বাস এবং অবশ্যই মহেন্দ্র সিংহ ধোনির জন্য আজকের ভারতীয় ক্রিকেট দলের হয়ে পথ প্রশস্ত করেছিলেন।

যে কোনও প্রতিদ্বন্দ্বিতা থেকে কখনও পিছুপা হননি তিনি, বিপক্ষ দলের চোখে চোখ রেখে লড়াই করার মানসিকতা তিনিই ভারতীয় দলের মধ্যে ঢুকিয়ে দিয়েছিলেন। এছাড়াও ইডেন গার্ডেনে ২০০১ সালে ভারতের ঐতিহাসিক টেস্টে ৩ নম্বরে ভিভিএস লক্ষ্মন কে ব্যাট করতে পাঠানো, ধোনিকে পাকিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে এগিয়ে আনা সহ বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তিনি নিয়েছিলেন যেগুলি দলের ভাবমূর্তি পুরোপুরি বদলে দিয়েছিল। সৌরভ গাঙ্গুলি ২০০০ সালের গোড়ার দিকে অধিনায়কত্বের রাজত্ব গ্রহণের পরে ভারতের সবচেয়ে সফল অধিনায়কের হয়ে উঠেন।১১৩ টেস্টে ৭২১৩ রান এবং ৩১১ ম্যাচ থেকে ওয়ানডেতে ১১,৩৬৩ রান করার পরে, কিংবদন্তি সৌরভ গাঙ্গুলিকে চিরকাল সারা দেশের ভক্তরা হৃদয়ে লালন করবে।

বুধবার তিনি ৪৮ এ পদার্পণ করলেন তার সাবেক সতীর্থরা তাকে জন্মদিনের শুভেচ্ছা পাঠাচ্ছেন। গাঙ্গুলির প্রাক্তন সতীর্থ এবং নিকটতম বন্ধু শচীন তেন্ডুলকার লিখেছেন: “জন্মদিনের শুভেচ্ছা দাদি! আশা করি আমাদের মাঠের বাইরে মাঠের অংশীদারি আমাদের মাঠের খেলোয়াড়দের মতো দৃঢ়ভাবে এগিয়ে চলেছে। আগামীর আশীর্বাদ কামনা করছি।” ভিভিএস লক্ষ্মণ লিখেছেন, “@SGanguly99 দিনের আরও অনেক শুভ প্রত্যাবর্তন। আপনি আরও বেশি সাফল্যের স্বাদ পেতে থাকুন এবং আরও বেশি ভালবাসা পেতে থাকুন। একটি দুর্দান্ত দিন এবং বছর উপভোগ করুন।” এছাড়াও মহম্মদ কায়িফ, আকাশ চোপড়া, ইশান্ত শর্মা সহ অন্যান্য ভারতীয় ক্রিকেটাররাও সৌরভ গঙ্গোপাধ্যায়কে জন্মদিনের শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন।

whatsapp logo