whatsapp channel

আবারো স্বীকৃতি পেল বাংলা, রাষ্ট্রপতি পুরস্কার আসবে এক তাঁতির ঘরে

অবশেষে বাংলার ঘরে আসছে রাষ্ট্রপতি পুরস্কার। পশ্চিমবঙ্গের তাঁত শিল্পের এক প্রসিদ্ধ জায়গা ফুলিয়া হবিবপুর ও শান্তিপুর। ঘরে ঘরে তাঁত বোনা এখানকার এক অন্যতম জীবিকা। তবে বর্তমান প্রজন্ম বেছে নিয়েছেন অন্য…

Avatar

HoopHaap Digital Media

অবশেষে বাংলার ঘরে আসছে রাষ্ট্রপতি পুরস্কার। পশ্চিমবঙ্গের তাঁত শিল্পের এক প্রসিদ্ধ জায়গা ফুলিয়া হবিবপুর ও শান্তিপুর। ঘরে ঘরে তাঁত বোনা এখানকার এক অন্যতম জীবিকা। তবে বর্তমান প্রজন্ম বেছে নিয়েছেন অন্য পেশা। কয়েকজনই রয়েছেন যারা বাপ ঠাকুরদার পেশাকে এখনো চালিয়ে নিয়ে যাচ্ছেন। এই কাজে পিছিয়ে নেই মেয়েরাও। সংসারের কাজ সামলে পুরুষদের কাজে সাহায্য করতে হাত লাগিয়েছে বাড়ির মেয়েরা।

এবার নদীয়ার শান্তিপুরের একজন মহিলা তাঁত শিল্পীই পেতে চলেছেন রাষ্ট্রপতি পুরস্কার। এক অসাধারণ শাড়ির জন্য তিনি এই পুরস্কারটি পাচ্ছেন। শাড়িটি একটি সিল্কের ঢাকাই জামদানি। শাড়ির পাড়ে আছে ময়ূরের নকশা, গায়ে রয়েছে বিভিন্ন পাখি ও লতা-পাতার নকশা।

খবরটা শুনে একেবারে আকাশ থেকে পড়েছেন হবিবপুরের বাসিন্দা তাঁতশিল্পী সরস্বতী সরকার। তার স্বামী পেশায় একজন তাঁত শিল্পী। তিনি একজন গৃহবধূ ছিলেন। ঘরের কাজ সামলে স্বামীকে তাঁতের কাজে সাহায্য করতেন। যে শাড়ির জন্য তিনি পুরস্কার পাচ্ছেন সেই শাড়িটি তৈরি করতে তার সময় লেগেছে সাত মাস। তিনি স্বপ্নেও কোনোদিন ভাবতে পারেননি তিনি রাষ্ট্রপতি পুরস্কার পাবেন। পুরস্কারটি পেয়ে তিনি ভীষণ আনন্দিত। এক পুত্র, এক কন্যার মা সরস্বতী দেবীর স্বপ্ন তাঁত শিল্পীদের হাতের কাজ নিয়ে তিনি একটি সংগ্রহশালা তৈরি করবেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media