Hoop Story

এক বিরল মহাজাগতিক দৃশ্যের ভিডিও প্রকাশ করল নাসা, অসাধারণ ভিডিও মুহূর্তেই ভাইরাল

রোজ পৃথিবীতে সূর্য উঠতে দেখা এবং সন্ধ্যা নামার আগেই পৃথিবী থেকে সূর্যকে ডুবে যেতে দেখা এ একেবারে নিত্যনৈমিত্তিক ঘটনা। পূর্ব দিকে সূর্য উঠে আর পশ্চিম দিকে অস্ত যায়। কিন্তু পৃথিবী ছাড়াও অন্যান্য গ্রহ থেকেও তো সূর্যোদয়-সূর্যাস্ত দেখা যেতে পারে। এ প্রশ্নের উত্তর দিয়েছেন মার্কিন মহাকাশ সংস্থা নাসা। না এটি শুধু মুখেই বলা হয়নি, একটি ভিডিওর মাধ্যমে অসাধারণ মহাজাগতিক দৃশ্যকে সোশ্যাল মিডিয়ার সবার সামনে তুলে ধরেছে।

নাসার স্পেস ফ্লাইট সেন্টারের গ্রহ বিজ্ঞানী গেরনিমো ভ্যালানুয়েভার এটি তৈরি করেছেন। একটি ভিডিওর মাধ্যমে নাসা পৃথিবীর উপগ্রহ, মঙ্গল, ইউরেনাস, শনির বৃহত্তম উপগ্রহ টাইটান থেকে সূর্যাস্ত দেখতে ঠিক কেমন হবে তার একটা ছোট্ট বিবরণ আমাদের সকলের সামনে তুলে ধরেছে। মঙ্গল গ্রহের সূর্যাস্ত একটি নীল বর্ণের আকার ধারণ করেছে কারণ এখানকার ধূলিকণা যার নীল রং কে আরো কার্যকর ভাবে ছড়িয়ে দিয়েছে।

ইউরেনাসও একটি উজ্জ্বল নীল রংয়ের রংয়ের গ্রহ হাইড্রোজেন, হিলিয়াম, মিথেনের সমৃদ্ধ ও গ্রহের বায়ুমণ্ডল এর সাথে সূর্যের আলোর মিথস্ক্রিয়া থেকে এই উপাদানগুলি আলোর তরঙ্গ লাল অংশগুলিকে শোষণ করে ফেলে, আর ছোট তরঙ্গ নীল, সবুজ অংশগুলিকে ছড়িয়ে দেয়। এই মহাজাগতিক দৃশ্য গুলি যখন সূর্যাস্তের সময় তৈরি করা হয়েছে তখন সূর্যের আলো থেকে দূরে সরে যাওয়ার সাথে সাথে মহাজাগতিক দৃশ্য বায়ুমন্ডলে অনুগুলির ধরনের ওপর নির্ভর করে। যার ফলে যেকোনো স্থান থেকেই সূর্যাস্তের দৃশ্য আলাদা আলাদা হয়। দেখুন সেই ভিডিও।

whatsapp logo