whatsapp channel

কিভাবে যত্ন করলে বর্ষাকালে আসবাবপত্র নষ্ট হবে না

জমানো টাকা থেকে অনেক স্বপ্ন নিয়ে তৈরি করেছেন আপনার স্বপ্নের বাড়ি। একেকটা ঘরেই বানিয়েছেন মনের মত কাঠের ফার্নিচার। খাট, ড্রেসিং টেবিল, আলমারি, টিভি কেবিনেট, ভালো ডাইনিং টেবিল সব রয়েছে সাজানো-গোছানো…

Avatar

HoopHaap Digital Media

জমানো টাকা থেকে অনেক স্বপ্ন নিয়ে তৈরি করেছেন আপনার স্বপ্নের বাড়ি। একেকটা ঘরেই বানিয়েছেন মনের মত কাঠের ফার্নিচার। খাট, ড্রেসিং টেবিল, আলমারি, টিভি কেবিনেট, ভালো ডাইনিং টেবিল সব রয়েছে সাজানো-গোছানো একেবারে মনের মত করে। কিন্তু কাঠের ফার্নিচারের যত্ন না নিলে বর্ষাকালের নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। এত কষ্ট করে জমানো টাকা দিয়ে কিনে মনের মতো ফার্নিচারগুলো যদি নষ্ট হয়ে যায় তার থেকে দুঃখের বিষয় আর কিছু হতে পারেনা। জেনে নিন কিভাবে যত্ন নিবেন আপনার ফার্নিচারের

প্রথমত, দেওয়াল থেকে ৬ ইঞ্চি দূরে যেকোনো আসবাবপত্র রাখুন। খেয়াল রাখবেন দেওয়ালে যাতে কোনোভাবেই আসবাব ঠেকে না থাকে।

দ্বিতীয়ত, ন্যাপথলিন ব্যবহার করুন। ন্যাপথলিন আর্দ্রতা শোষণ করতে খুব ভালো কাজ দেয়। ন্যাপথলিন শুধু আসবাবপত্র ভালো রাখে না আসবাবপত্রের ভেতরে থাকা জিনিসপত্রকেও ভালো রাখতে সাহায্য করে।

তৃতীয়ত, আসবাবপত্র পরিষ্কার করার সময় কখনো ভেজা কাপড় ব্যবহার করবেন না। শুকনো মলমল সুতির কাপড় দিয়ে আসবাবপত্র মুছে নিন। হাতে জল লেগে থাকা অবস্থায় কখন ও আসবাবপত্র ধরবেন না। একই বর্ষাকাল জলবায়ুতে আর্দ্রতা বেশি থাকে।

চতুর্থত, কাঠের আসবাবপত্র ভালো রাখতে আসবাবপত্র এর উপর বার্নিশ করুন। কাঠের উপর বার্নিশ করা থাকলে কাঠের সমস্ত ছিদ্র বন্ধ হয়ে যায়। অন্যান্য আসবাবপত্র ভালো কাঠের পুটিং লাগান। তাতে আসবাবপত্র ভালো থাকবে।

পঞ্চমত, কাঠের আসবাবপত্র জালনা, দরজা থেকে সরিয়ে রাখুন। বাইরে বৃষ্টির ঝাট যদি কোনো কারণে আসবাবপত্রের ওপরে পড়ে আসবাবপত্র নষ্ট হয়ে যাবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media