whatsapp channel

কেরালার বুকে ঘটেছিল রক্ত বৃষ্টির বন্যা!

পৃথিবীতে এমন অনেক ঘটনা ঘটে যার রহস্য এখনো বিজ্ঞানের পক্ষে উদঘাটন করা সম্ভব হয়নি। এই ঘটনা গুলির মধ্যে এক অন্যতম ঘটনা হলো কেরালার রক্ত বৃষ্টি। বর্ষাকালে আর পাঁচটা জায়গার মতো…

Avatar

HoopHaap Digital Media

পৃথিবীতে এমন অনেক ঘটনা ঘটে যার রহস্য এখনো বিজ্ঞানের পক্ষে উদঘাটন করা সম্ভব হয়নি। এই ঘটনা গুলির মধ্যে এক অন্যতম ঘটনা হলো কেরালার রক্ত বৃষ্টি। বর্ষাকালে আর পাঁচটা জায়গার মতো কেরালাতেও বৃষ্টি নেমেছিল। হাসপাষানী গরম থেকে মুক্তি পাওয়ার জন্য কেরালাবাসিও বর্ষার বৃষ্টিতে খানিকটা স্বস্তির নিঃশ্বাস পাবেন ভেবেছিল। কিন্তু কেরালাতে একবার ভয়ঙ্কর রক্ত বৃষ্টির কথা শোনা যায়। আকাশ থেকে যে বৃষ্টির জল পড়ছে তার সম্পূর্ণ লাল রঙের। ২০০১ সালে এমন বৃষ্টির কথা শোনা যায়। তবে ইতিহাস ঘাটলে খুঁজে পাওয়া যায় নাকি ১৮৯৬ তেও এরকম বৃষ্টিপাত হয়েছিল। সম্প্রতি ২০১২ এমন লাল বর্ণের বৃষ্টির ঘটনা শোনা যায়। রহস্য আজও অমীমাংসিত। তবে গবেষণার ফলে উঠে এসেছে কিছু তথ্য। গবেষকরা মনে করেন, উল্কাপিন্ডের বিস্ফোরণ এর কারণে হয়তো সে সময় বৃষ্টির জলের রং লাল হয়েছিল। আবার আরেকদল গবেষক মনে করেন, স্থানীয় কোন শৈবাল গোত্র বায়ুতে ভেসে থাকার জন্যই বৃষ্টির এমন লাল রং। গবেষকেরা পরীক্ষা করে দেখেছেন, এই বৃষ্টির জলের প্রতি মিলিলিটারে প্রায় ৯ মিলিয়ন করে লাল বর্ণের কণিকা রয়েছে। এই থেকেই তথ্যটাই উঠে আসে যে, কেরালায় যে পরিমাণ রক্ত বৃষ্টি হয়েছে তাতে ৫০,০০০ কিলোগ্রাম লাল কণিকা মাটিতে পতিত হয়েছে। তবে, এমন অদ্ভুত ঘটনা শুধুমাত্র কেরালাতেই কেন? এ প্রশ্নের উত্তরে উঠে এসেছে নানান রকমের তথ্য।

কেরালায় রক্ত বৃষ্টি হওয়ার আগে নাকি এক ভয়ঙ্কর জোরালো শব্দ তৈরি হয়েছিল। সাথে ছিল আলোর ঝলকানি। এমন শব্দ যা শুধু সুপারসনিক বিমান এর দ্বারাই হওয়া সম্ভব। কিন্তু বিমান বাহিনীর তরফ থেকে জানানো হয়েছিল এমন কোন ঘটনা ঘটেনি। তাহলে এই আওয়াজ কেন? এ প্রশ্নের উত্তর এখনো অমীমাংসিতই থেকে গেছে। একদল গবেষক বলছেন এই শব্দ নাকি উল্কাপিন্ডের বিস্ফোরণের শব্দ। তাদের মতে, বিস্ফোরণের ফলে সেখান থেকে লাল কণাগুলো বেরিয়ে বৃষ্টির জলের সঙ্গে মিশে বৃষ্টির জলের অমন রঙ হয়েছে। গবেষকরা এই তথ্য প্রমাণ করেও এই তথ্যের উপরে নিজেরাই ভরসা করতে পারেননি। সত্যি সত্যিই যদি এটা উল্কাপিন্ডের মাটিতে পড়ার শব্দ হতো তাহলে উল্কাপিন্ডের অংশগুলি কেন শুধু ওই জায়গাটির মধ্যেই থাকবে তাহলে তো তা কেরালার অন্যান্য জায়গার মধ্যে ছড়িয়ে পড়বে। অর্থাৎ সেখানেওতো রক্তবৃষ্টি হতে শোনা যাবে। কিন্তু তেমনটা হয়নি।

আবার অনেকেই বলেছেন, কেরালায় যখনই রক্ত বৃষ্টি হচ্ছিল ঠিক সেই সময় ফিলিপিন্সে এক আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত হয়েছিল। সেই আগ্নেওগিরির অ্যাসিটিক পদার্থ কেরালার অঞ্চলে এসে পৌঁছায়। যার জন্য কেরালাতে হয় রক্তবৃষ্টি। আবার অনেকে বলেছেন, এর জন্য দায়ী আরবের মরুভূমির ধূলিকণা। সেই মরুভূমি ধূলিকণা নাকি কেরালার আকাশে মেঘ তৈরি করেছিল আর তাই থেকেই নাকি এমন রক্তবৃষ্টি। একেক রকম গবেষণা একেকটি তথ্যকে নিয়ে এসেছে। কিন্তু আসল ঘটনা যে কি ঘটেছিল তা আজও জানা যায় না। তাই কেরালার রক্তবৃষ্টির রহস্য আজও অমীমাংসিতই থেকে গেছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media